• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

আলুর ফলন-দামে খুশি কৃষক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় এ বছর আলুর বাম্পার ফলন হয়েছে। একইসঙ্গে আশানুরূপ দামও পাচ্ছেন কৃষকরা। আলুর দাম ও ফলনে কৃষকদের মুখে হাসি ফুটেছে।

কৃষকরা জানান, এবার আবহাওয়া অনুকূলে ছিল। মৌসুমের শুরুতেই বীজ বপন, ঘন কুয়াশা ছাড়া পর্যাপ্ত শীত, পরিমিত সুষম সার ও কীটনাশক ব্যবহারের কারণেই আলুর ভালো ফলন হয়েছে। এছাড়া সার বীজের দাম স্থিতিশীল হওয়ায় এবার অন্যান্য বছরের তুলনায় উৎপাদন খরচের দ্বিগুণ-তিনগুণ লাভে আলু বিক্রি করতে পারছে কৃষকরা। কুমিল্লা জেলার উপজেলা সমূহের মধ্যে সবচেয়ে বেশি আলুর আবাদ হয়েছে দাউদকান্দিতে।

দাউদকান্দির কৃষি অফিসার শেখ বিপুল হোসেন জানান, এবার উপজেলায় আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার ৪৫০ হেক্টর জমিতে। বিপরীতে চাষাবাদ হয়েছে পাঁচ হাজার ৩৫ হেক্টর।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের তথ্য মতে প্রতি কেজি আলু উৎপাদনে কৃষকদের খরচ হয়েছে প্রায় তিন থেকে সাড়ে তিন টাকা। আর বর্তমান বাজারে প্রতি কেজি আলু পাইকারি বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকায়। খুচরা বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকায়।

কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভরণ পারা গ্রামের কৃষক ওমর ফুক সরকার জানান, তিনি ৫৫ শতাংশ জমিতে আলু চাষ করেছেন। অন্যান্য বারের তুলনায় এবার আলুর মান ভালো। কোনো রকম দাগ ও পচন নেই। 

কৃষক মতিন মিয়া জানান, মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত বীজ, সার সেচ ও কীটনাশকসহ তার খরচ হয়েছে প্রায় ১৬ হাজার টাকা। এ পর্যন্ত ৩০ শতক জমি থেকে ৮০ মণ আলু ঘরে তুলেছেন তিনি। তিনি আশা করছেন সম্পূর্ণ জমি থেকে প্রায় দেড়শ মন আলু পাবেন। বর্তমান বাজার দর হিসেবে দাম আসবে প্রায় ৪৫ হাজার টাকা।

উপজেলার ওঝাড়খোলা গ্রামের আলুচাষি রহিম মিয়া বলেন, আমি ২৫০ শতক জমিতে আলুচাষ করেছি। এ পর্যন্ত ৬০ শতক জমির আলু তুলেছি। এ থেকে আমি ২২০ মণ আলু পেয়েছি।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস এ বছর হেক্টর প্রতি ১৮ দশমিক ১০ মেট্রিক টন হিসেবে জেলার ১২ হাজার ৫৯০ হেক্টর জমিতে দুই লাখ ২৭ হাজার ৮৮০ মেট্রিক টন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। তবে আলুর বাম্পার ফলন হওয়ায় সেই লক্ষ্যমাত্রা অতিক্রম করে হেক্টর প্রতি ২০ থেকে ২২ মেট্রিক টন উৎপাদন হচ্ছে। এতে জেলায় প্রায় দুই লাখ ৭৭ হাজার মেট্রিক টনেরও বেশি আলু উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here