• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্ন আর নেই

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গাজীপুরের সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট শিক্ষাবিদ, কবি ও প্রাবন্ধিক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম ভাওয়ালরত্ন আর নেই। শনিবার (৩১ ডিসেম্বর) ভোরে ইন্তেকাল করেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শহরের ছায়াবিথী এলাকায় নিজ বাসভবনে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

নূরুল ইসলামের একমাত্র ছেলে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক খালেদ মাহবুব মোর্শেদ কাজল।

মৃত্যুকালে নূরুল ইসলাম ভাওয়ালরত্ন অসংখ্য ছাত্র-ছাত্রী, গুণগ্রাহী ও আত্মীয়স্বজন রেখে গেছেন। তার মৃত্যুতে গাজীপুরের সর্বমহলে শোকের ছায়া নেমে এসেছে। তার শিক্ষকতা জীবন প্রায় ৬০ বছর। তিনি শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াসহ অনেক ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে গেছেন।

দীর্ঘদিন তিনি গাজীপুরের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান রাণী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। তিনি দুইবার অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে রাষ্ট্রীয়ভাবে স্বর্ণপদক পেয়েছেন। বহুমুখী প্রতিভার কারণে তাকে ভাওয়ালরত্ন উপাধি দেওয়া হয়।

নূরুল ইসলাম ভাওয়ালরত্ন ১৯৩৩ সালে গাজীপুর সদরের মৈরান গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের একজন সংগঠক। বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মরহুম সাদেক হোসেন খোকা, সাবেক প্রতিমন্ত্রী মরহুম রহমত আলী, সাবেক প্রতিমন্ত্রী মরহুম অধ্যাপক এমএ মান্নান, ইকবাল হোসেন সবুজ এমপি, সাবেক মন্ত্রী পরিষদ সচিব আনোয়ারুল ইসলামসহ অনেক বিশিষ্ট ব্যক্তি তার ছাত্র।

শনিবার সকালে তার প্রথম জানাজা মহানগরীর ধীরাশ্রমে এবং বাদ আছর শহরের রাজবাড়ী ময়দানে দ্বিতীয় জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সিটি গোরস্থানে দাফন করা হয়। জানাজায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, ইকবাল হোসেন সবুজ এমপি, সাবেক সচিব এমএম নিয়াজ উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here