• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

প্রধানমন্ত্রীর বিচক্ষণ পদক্ষেপে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

প্রধানমন্ত্রীর বিচক্ষণ পদক্ষেপের কারণে করোনা মহামারিকালে সকলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে বলে মনে করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়নে সামাজিক বৈষম্য বিলুপ্ত হচ্ছে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নারীসহ অন্যান্যদের দক্ষ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

আজ রবিবার স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সামাজিক উন্নয়ন সংস্থা হেকস-ইপার বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর মিজ ডোরা চৌধুরী সৌজন্য সাক্ষাৎকালে এ সব কথা বলেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন, মানুষের খাদ্য ও জীবনমানের নিরাপত্তার সুব্যবস্থা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়ন, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠী, হিজড়া, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বহুমুখী কর্মসূচী বাস্তবায়ন করছে। গভীর নলকূপের মাধ্যমে পানি সরবরাহ, স্যানিটেশন উন্নয়ন, আদিবাসী মেয়েদের বাইসাইকেল সরবরাহ ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে তাদের মূল স্রোতে সম্পৃক্ত করার লক্ষ্যে রংপুরের পীরগঞ্জসহ দেশব্যাপী কার্যক্রম চলছে। তিনি আরো বলেন, সামাজিক উন্নয়নে সরকার সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। ইউনিয়ন-উপজেলা-জেলা পর্যায়ে এসকল কার্যক্রমের সফল বাস্তবায়নে সমাজে ইতিবাচক প্রভাব পড়েছে।

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে মিজ ডোরা চৌধুরী বলেন, ২০০৬ সাল থেকে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রংপুর, দিনাজপুর প্রভৃতি অঞ্চলে তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষকে মূল স্রোতে আনতে হেকস-ইপার কাজ করছে। সরকার আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন-গৃহহীনদের ঘর নির্মাণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এসময় তিনি আশ্রয়ণ প্রকল্পে ক্ষুদ্র নৃগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনার অনুরোধ করেন।

Place your advertisement here
Place your advertisement here