• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

নেপালের আন্তর্জাতিক মেলায় দেশের ২০ ক্ষুদ্র-মাঝারী উদ্যোক্তা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের ২০ জন ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা তাদের উৎপাদিত পণ্য নিয়ে নেপালে আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করছেন। দেশটির রাজধানী কাঠমান্ডুর ভ্রিকুতিমন্ডপ এক্সিবিশন হলে বৃহস্পতিবার থেকে ২০ জুন পর্যন্ত আন্তর্জাতিক এ মেলার আয়োজন করেছে নেপাল চেম্বার অব কমার্স।

বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো’র সহায়তায় এসএমই ফাউন্ডেশন বাংলাদেশের ২০ জন ক্ষুদ্র  ও মাঝারি উদ্যোক্তাকে নেপালের মেলায় অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে। উদ্যোক্তাদের মধ্যে রয়েছে ১৬ জন নারী ও ৪ জন পুরুষ।

সোমবার এসএমই ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, করোনার কারণে গত ২ বছরে কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া এসএমই উদ্যোক্তারা তাদের পণ্যের বাজারজাতকরণেও অনেক পিছিয়ে আছেন। প্রতিকূল পরিস্থিতি কাটিয়ে উঠতে সহায়তার অংশ হিসেবে এসএমই উদ্যোক্তাদের পণ্যের বাজার সম্প্রসারণ, পণ্যের প্রচার এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশি পণ্যের বাজার সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্য (তাঁত, সিল্ক, মসলিন, বিভিন্ন টাই-ডাই করা পোশাক, হোম ডেকর, জুয়েলারি, কাঁথা, চামড়াজাত পণ্য) প্রস্তুতকারী উদ্যোক্তাদের রফতানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) মাধ্যমে নেপাল চেম্বার এক্সপো’তে বিনামূল্যে অংশগ্রহণে সহায়তা করেছে এসএমই ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের কর্মপরিকল্পনার অংশ হিসেবে এসএমই পণ্যের প্রচার, প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে ‘আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ সহায়তা কর্মসূচির’ অংশ হিসেবে উদ্যোক্তাদের এই সহায়তা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ৫ দিনের এ মেলায়  নেপাল ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের উদ্যোক্তারা ১৫০টি স্টলে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন। নারী-পুরুষ মিলিয়ে ২০জন বাংলাদেশি উদ্যোক্তার এ মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসও নানাভাবে সহায়তা প্রদান করছে।

Place your advertisement here
Place your advertisement here