• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook

ইউরোপে পণ্য পরিবহনে আরও তিন জাহাজ চালুর উদ্যোগ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

চলতি বছরের ফেব্রুয়ারিতে দুটি জাহাজে চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনারে পণ্য পরিবহন চালু হয়। আগের দুই জাহাজের সাফল্যের ধারাবাহিকতায় এই রুটে নতুন জাহাজ চালু করতে চায় সুইজারল্যান্ডের সরবরাহকারী প্রতিষ্ঠান কমোডিটি সাপ্লাইজ এজি। সব ঠিক থাকলে মে মাসেই ইউরোপের দেশ স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে তিনটি জাহাজে করে সরাসরি পণ্য পরিবহনের পরিকল্পনা রয়েছে।

চট্টগ্রাম থেকে বার্সেলোনা ও রটারড্যাম বন্দরে এমভি স্পাইকা, এমবি এন্ড্রোমেডা জে ও এমভি মিউজিক সরাসরি পণ্য পরিবহন করবে।

চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনার জাহাজে পণ্য পরিবহন সেবা চালু হয় গত ৭ ফেব্রুয়ারি। ইতালিসহ ইউরোপের কয়েকজন ক্রেতার আগ্রহেই ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরসারি জাহাজ চলাচলের এই সেবা চালু করে।
প্রতিষ্ঠানটি দুটি জাহাজে এ পর্যন্ত পাঁচবার আমদানি-রপ্তানি পণ্য আনা-নেয়া করেছে। এতে সময় লেগেছে ১৮ থেকে ২০ দিন।

পণ্য পরিবহনে এই দুটি জাহাজের সাফল্যে সুইজারল্যান্ডের কমোডিটি সাপ্লাইজ ইউরোপের আরও দুটি দেশে নতুন সেবা চালুর উদ্যোগ নিয়েছে।

চট্টগ্রাম থেকে বার্সেলোনা ও রটারড্যাম বন্দরে এতদিন পণ্য পরিবহন করতে ৩৫-৪০ দিন লাগত। সিঙ্গাপুর, শ্রীলঙ্কা ও মালয়েশিয়ার ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে পণ্য এসব বন্দরে যেতে সময় ও অর্থ বেশি লাগত।

সরাসরি জাহাজ চলাচল করলে পণ্য পরিবহনে সময় অর্ধেকে নেমে আসবে বলে জানিয়েছেন শিপিং এজেন্ট রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ।

ইউরোপ রুটে চালু হতে যাওয়া নতুন তিনটি জাহাজের স্থানীয় প্রতিনিধি হিসেবে রয়েছে প্রতিষ্ঠানটি।
মোহাম্মদ রাশেদ নিউজবাংলাকে বলেন, ‘আগামী ২০ মে রপ্তানি পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ চলাচল শুরু হবে। প্রতি ১৫ দিনে একটি জাহাজ যাত্রা করবে।’

বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই যায় ইউরোপের ২৭টি দেশে। গত ২০২০-২১ অর্থবছরে এই ২৭টি দেশে ১ হাজার ৭৪৬ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে সর্বোচ্চ পরিমাণ পণ্য আমদানির ক্ষেত্রে বর্তমানে স্পেন চতুর্থ ও নেদারল্যান্ডস অষ্টম স্থানে রয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই–মার্চে) স্পেনে রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারের পণ্য। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি হয়েছে ১৩১ কোটি ডলারের পণ্য।

ইউরোপে রপ্তানি হওয়া পণ্যের সিংহভাগই তৈরি পোশাক।
নতুন তিনটি জাহাজ সরাসরি চালু হলে অর্থ ও সময় দুটোই কমবে। এতে ইউরোপের প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের তৈরি পোশাক খাত এগিয়ে থাকবে বলে মনে করছেন তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমই) নেতারা।

বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি কনটেইনারবাহী জাহাজ চালু হলে দেশের পোশাক খাত ইউরোপের বাজারে প্রতিযোগী দেশগুলোর চেয়ে অনেক এগিয়ে যাবে। সরাসরি জাহাজ চলাচলের সুফল হিসেবে আমাদের রপ্তানিকারকরা ভিয়েতনামের চেয়ে কম সময়ে ইউরোপের ক্রেতাদের হাতে পণ্য তুলে দিতে পারবেন।’

Place your advertisement here
Place your advertisement here