• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

কক্সবাজারে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২২  

Find us in facebook

Find us in facebook

কক্সবাজারের সদর উপজেলার খুরুস্কুল পিএমখালী চৌফলদন্ডী ইউনিয়নে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এম.পি এই বিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্হাপন করেন। আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই বায়ুবিদ্যুৎ প্রকল্পের টারবাইনগুলোর নির্মাণ কাজ শুরু হচ্ছে।

প্রকল্পটির নির্মাণকাজ উদ্বোধনকালে বিদ্যুৎ ও জালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি জানান, খুরুস্কুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরও একটি বায়ুবিদ্যুৎ প্রকল্প নির্মিত হবে। 

তিনি জানান, কক্সবাজারে সরকারের বড় বড় মেগা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, “প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি লিমিটেড।”

এ সময় বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান। এ সময় বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here