• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

‘দেশে পরিবেশ দূষণ প্রকট হচ্ছে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের সহকারী কমিশনার (ভূমি) সাথী দাস বলেছেন, পরিবেশ দূষণ একটি আন্তর্জাতিক সমস্যা। আর এ সমস্যা বাংলাদেশে বর্তমানে অতি প্রকট আকার ধারণ করছে। অথচ মানবীয় প্রয়োজনে গুরুত্বপূর্ণ উপাদান বায়ু, যার অনুপস্থিতি মানবজাতির তথা গোটা প্রাণীকূলের ও উদ্ভিদের প্রাণনাশের কারণ।

পরিবেশ দূষনের কারণ হলো- অপরিকল্পিতভাবে কৃষি জমিতে ইটভাটা নির্মাণ করা, অটো রাইস মিলের কালো ধোঁয়া, দিনাজপুরের পরিবেশকে নষ্ট করছে। পরিবেশ দূষণ রোধে আমাদেরকে অধিক হারে সচেতন হতে হবে। আসুন আমরা এমন একটি পরিবেশ রেখে যাই, যা হবে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য।

রবিবার ১ নম্বর চেহেলগাজী ইউনিয়নের পশ্চিম শিবরামপুরে নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এনডিএফ) আয়োজনে সরকারি-বেসরকারি ও কমিউনিটির অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে পরিবেশ দূষণ বিষয়ক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এনডিএফ-দিনাজপুরের পরিচালক ভিক্টোর লাকড়া’র সভাপতিত্বে মূল প্রবন্ধ পাঠ করেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শোয়াইবুর রহমান। স্বাগত বক্তব্য দেন এনডিএফের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও ইনচার্জ যোসেফ মিনজ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনডিএফের প্রশিক্ষণ কর্মকর্তা মো. মেজবাউল সরকার।

প্রবন্ধের উপর মুক্ত আলোচনায় অংশ নেন সিনিয়র প্রভাষক কিশোর কুমার অধিকারী, এসইউপিকের নির্বাহী পরিচালক মো. মোজাফ্ফর হোসেন, রাইস মিলের পক্ষে মোহাম্মদ হাবিবুর রহমান, ইউপি সদস্যা লক্ষী রাণী দেব প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here