• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

‌‘যার ক্ষমতা বা সুযোগ নেই, তার দুর্নীতি করার সুযোগ থাকে না’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মাহাবুবুর রহমান বলেছেন, যার ক্ষমতা বা সুযোগ নেই তার দুর্নীতি করার সুযোগ থাকে না। আর যার একচ্ছত্র ক্ষমতা তার প্রয়োগ মানেই দুর্নীতি করার সুযোগ থাকে। শুধুমাত্র আইন দিয়ে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

শনিবার (২ মার্চ) দিনব্যাপি ‘‘সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনদের নিয়ে’’ পঞ্চগড়ের প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের মিলনায়তনে রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন ।

তিনি বলেন, বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ), জাতীয় শুদ্ধাচার কৌশল, সিটিজেন চার্টার, তথ্য অধিকার আইন, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা অনুশীলনের মাধ্যমে সকল সকল স্তরে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব।

কর্মশালায় রংপুর বিভাগীয় উপ-পরিচালক মো. মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. হামিদুল হক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক প্রশাসন ইমামুল ইসলাম ও অতিরিক্ত জেলা প্রশাসক মো. আব্দুল কাদের। এছাড়াও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাহাবউদ্দিন ও প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সুপার মো. আলতাফ হোসেন বক্তব্য দেন।

কর্মশালাটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগের সহকারী পরিচালক মোছা. রোকসানা হায়দার। তিনি তার প্রবন্ধে এপিএ, জাতীয় শুদ্ধাচার কৌশল, সিটিজেন চার্টার ও তথ্য অধিকার আইন, অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে বিস্তারিত তুলে ধরে সুশাসন প্রতিষ্ঠিত করতে এসব বিষয়গুলো অনুশীলনের কথা জানান।

কর্মশালায় তিনটি জেলা পঞ্চগড়, ঠাকুরগাঁও ও নীলফামারীর প্রাথমিক শিক্ষা বিভাগের কর্মকর্তা, শিক্ষক, ম্যানেজিং কমিটি ও পিটিএ'র সভাপতি এবং সভাপতিসহ বিভিন্ন অংশীজনসহ ৫০ জন অংশ নেন।

কর্মশালায় শিক্ষকদের দ্রুত নিয়োগ ও পদোন্নতি, বিদ্যালয় ব্যবস্থাপনায় বরাদ্দ বৃদ্ধি, যথাসময়ে টাইমস্কেল প্রদান, অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন সুপারিশমালা পেশ করে বক্তব্য রাখেন আটোয়ারীর মাসুদ হাসান, নজরুল ইসলাম, আকরাম হোসেন জাকারিয়া, ম্যানেজিং কমিটির সভাপতির মধ্যে জুয়ায়ের ইসলাম বাদল ও গণমাধ্যমকর্মী শহীদুল ইসলাম শহীদ।

Place your advertisement here
Place your advertisement here