• রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না: শ্রম প্রতিমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

Find us in facebook

Find us in facebook

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশের কোনো অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না। অদক্ষ শ্রমিকরা বিদেশে গেলে অর্ধেক মজুরি পায়। অনেকে নিঃস্ব হয়ে দেশে ফেরত আসে। তাই শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে পাঠানো হবে। দক্ষ শ্রমিক বিদেশ পাঠালে দেশে রেমিট্যান্স বাড়বে।

শনিবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলনকক্ষে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বিশ্বাস করে ও আস্থা রেখে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। আমি সেই দায়িত্ব অক্ষরে অক্ষরে পালন করবো। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছি। এ মন্ত্রণালয়ের চ্যালেঞ্জও মোকাবিলা করবো। কোনো ভুল-ত্রুটি থাকলে তা সংশোধন করে আদর্শ মন্ত্রণালয় হিসেবে গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, দায়িত্ব নিয়ে শ্রমিকদের কল্যাণে কাজ শুরু করেছি। শ্রমিকদের স্বার্থে কাজ হচ্ছে বলেই এবার ঈদে কোনো শ্রমিক অসন্তোষ হয়নি। কোনো গার্মেন্টস শ্রমিক বেতন-বোনাস থেকে বঞ্চিত হননি। গার্মেন্টস মালিকদের কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছিল যে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া না হলে লাইসেন্স বাতিল করা হবে। এর ফলেই তারা শ্রমিকদের স্বার্থ দেখেছেন। বাংলাদেশ ব্যাংকও শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার জন্য অর্থ ছাড় করেছে।

ইউএনটিআর এর ১১ দফা সাজেশনের বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সাজেশন অনুযায়ী শ্রম আইন সংশোধন করে যুগোপযোগী করা হচ্ছে। আগামী সংসদে তা পাস করা হবে। এর ফলে তাদের সব শর্ত পূরণ হয়ে যাবে।

এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান সচিব মো. মাহবুব হোসেন বলেন, বাস্তবতার প্রয়োজনে শ্রম আইন প্রণয়ন ও সংশোধন করা হচ্ছে। শ্রম অধিকার ও মানবাধিকার মানা হচ্ছে বলেই গার্মেন্টস শ্রমিকদের বেতন ১২ হাজার ৫০০ টাকা করা হয়েছে। শ্রমিকদের আইন মানা হচ্ছে। তা ঠিক আছে বলেই শ্রমিকরা এবার ঈদে মাঠে নামেনি।

সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খানসহ মন্ত্রণালয় ও অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here