• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

`অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে চিরদিন অনুপ্রাণিত করবে`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। তিনি বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। 

তিনি বলেছেন, সাহিত্যের ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের অনেকে বেশি অবদান ছিলো। যার কারণে বাংলা সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি নির্দেশকের ভূমিকা রেখেছেন।

সোমবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কুষ্টিয়ার শিলাইদহে কবির স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি আঙিনায় আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন সৃষ্টিশীল। আজ শতবর্ষ পরেও রবীন্দ্রনাথের সৃষ্টি আমাদের কাছে এখনো অমর হিসেবে আছে এবং এই বাঙালি জাতি যতদিন থাকবে, বাংলা ভাষার মানুষ যতদিন থাকবে, ততদিন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সারাবিশ্বের বাঙালির হৃদয়ে থাকবেন চির অমর, চির ভাস্বর।

তিনি বলেন, রচনাবলীর দিক থেকে রবীন্দ্রনাথের ধারেকাছেও কিন্তু কেউ নেই। তিনি কাব্যগ্রন্থ রচনা করেছেন ৫২টি, নাটক লিখেছেন ৩৮টি, প্রবন্ধ ৩৬৫টি, উপন্যাস ১৩টি এবং ছোট গল্প লিখেছেন ৯৫টি। সবচেয়ে বিস্ময়কর হলো উনি প্রায় ২ হাজার গান রচনা করেছেন এবং সুর দিয়েছেন। বিশ্বে তার মতো এমন দ্বিতীয় কোনো কবি, সাহিত্যিক পাওয়া যাবে না।

এসময় তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী, কাচারিবাড়সহ তার সকল স্মৃতি সংরক্ষণের জন্য বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান।কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রশাসন, রবীন্দ্র গবেষক ও রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

Place your advertisement here
Place your advertisement here