• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ফিলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে ইউরোপের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ইউরোপের চার দেশ আয়ারল্যান্ড, মাল্টা, স্লোভেনিয়া এবং স্পেন ফিলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে একমত হয়েছে।

গতকাল শুক্রবার (২২ মার্চ) বেলজিয়ামের ব্রাসেলসে ইইউ'র শীর্ষ সম্মেলনের পর চার দেশের এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্স।  

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনে "শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনার একমাত্র উপায়" হিসেবে দেশটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তুত ইউরোপেরে চার দেশ আয়ারল্যান্ড, মাল্টা, স্লোভেনিয়া এবং স্পেন। আমরা একসাথে ফিলিস্তিনকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আমাদের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছি। এর মাধ্যমে ফিলিস্তিনে ইতিবাচক ধারা ফিরে আসবে বলে আশা করছি। 

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ আশা প্রকাশ করে বলেন, গত বছর শুরু হওয়া তার সরকারের চার বছরের মেয়াদকালের মধ্যে এ স্বীকৃতি মিলবে।

বৈঠকের পর আয়ারল্যান্ড এক যৌথ বিবৃতিতে জানায়, ‘আমরা সম্মত হয়েছি, দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন করা। তাহলেই কেবল ইসরায়েল ও ফিলিস্তিনিরা শান্তি ও নিরাপত্তার সঙ্গে পাশাপাশি বসবাস করতে পারবে।’

১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ১৩৯টি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে।

এর আগে পূর্ব ইউরোপীয়ান রাষ্ট্র বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া এবং স্লোভাকিয়া ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও তা সম্পূর্ণভাবে বাস্তবায়ন হয়নি। বর্তমানে ২৭টি ইইউ সদস্য রাষ্ট্রের মধ্যে মাত্র দশটি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে হামাস-ইসরায়েলের যুদ্ধ চলমান রয়েছে। বেশ কয়েকবার যুদ্ধবিরতির প্রস্তুতি নেওয়া হলেও তা শেষ পর্যন্ত আশার আলো দেখেনি।

এখন এ যুদ্ধে ফিলিস্তিনের ৩২ হাজার ১৪২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৭৪ হাজার ৪১২ জন। অন্যদিকে ইসরায়েলের এক হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here