• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

গ্রিসে বাংলাদেশিসহ ৩০ হাজার প্রবাসী পেল ‘সুখবর’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গ্রিসে কর্মী ঘাটতির কারণে সাম্প্রতিক বছরগুলোতে বেশকিছু খাত সমস্যায় পড়েছে। এই শূন্যতা পূরণে আনুমানিক ৩০ হাজার অনথিভুক্ত অভিবাসীকে নিয়মিত করার ঘোষণা এসেছে।

এর ফলে যেসব অনিয়মিত অভিবাসী দীর্ঘদিন ধরে বৈধ কাগজপত্র ছাড়াই দেশটিতে বসবাস করছেন এবং চুক্তি ছাড়া চাকরিতে যুক্ত আছেন, তারা নিবন্ধিত হয়ে বৈধ কর্মসংস্থানের সুযোগ নিতে পারবেন।

গ্রিসের আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয় ১৪ ডিসেম্বর যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এ লক্ষ্যে একটি খসড়া সংশোধনীও প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, বিশেষ করে বিপুল সংখ্যক আলবেনীয় নাগরিক পশ্চিম ইউরোপের নানা দেশে চলে যাওয়ায় অচল অবস্থায় পড়েছে গ্রিক কোম্পানিগুলো। পাশাপাশি অঘোষিত বা চুক্তি ছাড়া চাকরির সুযোগ বন্ধ করতে এবং জনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে অইউরোপীয় বা তৃতীয় দেশের নাগরিকদের জন্য নতুন ধরনের রেসিডেন্স পারমিটের ঘোষণা দিয়েছে এথেন্স।

বৈধতা আবেদনের শর্ত

গ্রিক সরকারের নিয়মিতকরণের নতুন সিদ্ধান্তে কারা কারা বৈধতা পাবেন সেটি নির্দিষ্ট করা হয়েছে। নিম্নলিখিত শর্তগুলো পূরণ করে একজন ব্যক্তি অনলাইন প্ল্যাটফর্মে বৈধতার জন্য আবেদন করতে পারবেন।

> চলতি বছরের ৩০ নভেম্বর বা এর আগে নিরবচ্ছিন্নভাবে কমপক্ষে তিন বছর ধরে গ্রিসে বসবাস করা। পূর্বের আইনে এটি সাত বছর ছিল। নতুন ঘোষণায় এ সময়সীমা চার বছর কমানো হয়েছে।

> নিয়োগকর্তার চাকরি প্রস্তাবের চুক্তি জমা দেওয়া, যেখানে কর্মী বৈধতার পর কাজ চালিয়ে যেতে পারবেন।

> কোনো ফৌজদারি অপরাধে অভিযুক্ত না হওয়া।

> একটি পাসপোর্টের কপি। কারো পাসপোর্টের মেয়াদ না থাকলে আগের কপি জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে পারবেন।

তিন বছর মেয়াদি রেসিডেন্স পারমিট

এ নিয়মের আওতায় একজন ব্যক্তিকে তিন বছর মেয়াদি রেসিডেন্স পারমিট প্রদান করা হবে। আবেদনকারীর স্ত্রী/স্বামী ও সন্তানরা ৩০ নভেম্বরের আগে গ্রিসে উপস্থিত থাকলে তাদেরও বৈধতা প্রদান করা হবে।

তবে নিয়মিতকরণের পর সংশ্লিষ্ট ব্যক্তিকে অবশ্যই চাকরি চালিয়ে যেতে হবে। অন্যথায় কার্ড বাতিলের ঝুঁকিতে পড়তে পারেন। ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নতুন এ নিয়মের আওতায় নিয়মিত হতে আবেদন করতে পারবেন শর্তপূরণকারী অনিয়মিত অভিবাসীরা।

তবে এ বিধানের আওতায় নিয়মিত হওয়া ব্যক্তিরা নতুন করে নিজ দেশ থেকে তাদের পরিবারের সদস্যদের আনার সুযোগ পাবেন না। এমনকি স্থায়ী বসবাসের অনুমতি ও নাগরিকত্ব আবেদনও করতে পারবেন না। এছাড়া কোনো প্রকার সামাজিক ভাতাও পাবেন না এ কোটায় বৈধ হওয়া অভিবাসীরা।

এর আগে কয়েক দফায় ১৯৯৭/১৯৯৮ সালে, ২০০১, ২০০৫ ও ২০০৭ সালে অনথিভুক্ত অভিবাসীদের নিয়মিত করেছিল গ্রিক সরকার।

এছাড়া ২০১৪ সাল থেকে কমপক্ষে সাত বছর ধরে গ্রিসে অবস্থানরত অভিবাসীরা নানা শর্ত পূরণ করে নিয়মিত হওয়ার সুযোগ পাচ্ছেন। এ আইনে বছরে ছয় থেকে আট হাজার অনিয়মিত অভিবাসী বৈধ হচ্ছেন বলে জানিয়েছে গ্রিক গণমাধ্যমগুলো।

Place your advertisement here
Place your advertisement here