• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ঘূর্ণিঝড় ‘মোখা’: বঙ্গবন্ধু টানেলের ক্ষয়ক্ষতি এড়াতে ৮ নির্দেশনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ৮ থেকে ১২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। তাই কক্সবাজারে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের ক্ষয়ক্ষতি এড়াতে আটটি প্রস্তুতিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের জরুরি বৈঠকের সিদ্ধান্তের প্রেক্ষিতে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ।

তিনি বলেন, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের জরুরি বৈঠকে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তা নিতে সেতু কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়। এ পরিপ্রেক্ষিতে শুক্রবার সন্ধ্যায় সেতু কর্তৃপক্ষ টানেলের ক্ষয়ক্ষতি রক্ষায় ৮টি বিশেষ নির্দেশনা দেয়; যা আমরা এখন বাস্তবায়ন করছি।

প্রস্তুতিমূলক ব্যবস্থাগুলোর মধ্যে রয়েছে :

(১) টানেলের প্রকল্প পরিচালক প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত ঠিকাদার ও পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শ করে পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে ঘূর্ণিঝড় মোকাবিলায় সব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ।

(২) বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে জেনারেটর প্রস্তুত রাখা।

(৩) ঘূর্ণিঝড়জনিত যেকোনো সমস্যা তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষকে অবহিত করে প্রাপ্ত নির্দেশনার আলোকে পরবর্তী ব্যবস্থা গ্রহণ।  

(৪) প্রকল্পের কাজে নিয়োজিত যানবাহনসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী (ক্রেন, স্ক্যাভেটর, ডিভাইডার, পাইপ, টিন ইত্যাদি) নিরাপদ স্থানে সরিয়ে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

(৫) ঘূর্ণিঝড়ের সময় সার্ভিলেন্স টিম প্রস্তুত রাখা।

(৬) প্রকল্পে কর্মরত সবার জানমাল রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

(৭) সেতু কর্তৃপক্ষের আওতাধীন চলমান প্রকল্পসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে গঠিত মনিটরিং টিমের আহ্বায়ক ও প্রকল্প পরিচালক সার্বক্ষণিক যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে উল্লিখিত নির্দেশনার আলোকে ঘূর্ণিঝড় মোখা বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া।

(৮) ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রয়োজনে বঙ্গবন্ধু টানেলের দুই প্রান্তের ফ্ল্যাড গেট সাময়িক বন্ধ রাখা।

Place your advertisement here
Place your advertisement here