• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

বিভ্রান্তির রাজনীতি করছে বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

প্রতিটি মিথস্ক্রিয়া তথ্য বিনিময়ের একটি প্রক্রিয়া। ডিজিটাল যোগাযোগ ডিজিটাল ডেটার ছদ্মবেশে অকল্পনীয় পরিমাণ তথ্য তৈরি করে। যেহেতু সবাই অনলাইনে তথ্যের প্রযোজক হতে পারে, তাই ক্রমবর্ধমান দূষিত তথ্য ব্যক্তিদের প্রতারণার জন্য ডিজাইন করা হচ্ছে এবং নির্বাচনের সময় বিশেষভাবে সক্রিয় হয়ে ওঠে। 'ডিসইনফরমেশন'-এর মধ্যে সব ধরনের মিথ্যা, ভুল, বা বিভ্রান্তিকর তথ্যের পরিকল্পিত, উপস্থাপিত এবং উদ্দেশ্যমূলকভাবে জনসাধারণের ক্ষতি বা লাভের জন্য প্রচার করা এবং এর মধ্যে রয়েছে প্রতারণা, ক্ষতির সম্ভাবনা এবং ক্ষতি করার উদ্দেশ্য।

নির্বাচনে ভুল তথ্য প্রথাগত মিডিয়াতে মিথ্যা বা মানহানিকর থেকে আলাদা করা হয়, কারণ সামাজিক মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়া অনলাইন বিষয়বস্তু একইভাবে নিয়ন্ত্রিত করা যায় না কারণ এতে সাংবাদিকতার মান নেই এবং অচেক করা তথ্য বেনামে এবং দ্রুত পাঠানো হয়। ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে বিএনপি মিথ্যা তথ্য ও তথ্য-চালিত প্রচারণা চালাচ্ছে। বিএনপি ভাড়া করা ট্রল, বট, এর নেতৃস্থানীয় রাজনীতিবিদ, অত্যন্ত পক্ষপাতদুষ্ট মিডিয়া আউটলেট, মূলধারার মিডিয়া এবং বিদেশী সরকারগুলি সহ অভিনেতাদের একটি বৈচিত্র্যময় সমন্বয় আধুনিক মিডিয়া ইকোসিস্টেমে বিভ্রান্তি তৈরি এবং বিবর্ধিত করার ক্ষেত্রে ওভারল্যাপিং-এবং কখনও কখনও প্রতিদ্বন্দ্বিতামূলক ভূমিকা পালন করছে।

বাংলাদেশ ২০২৩ সালের শুরুতে ৬৬.৯৪ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীর সাথে "নেটিজেনদের" একটি দ্রুত বর্ধনশীল সম্প্রদায় গড়ে তুলছে, যখন ইন্টারনেটের প্রবেশ ৩৮.৯ শতাংশে দাঁড়িয়েছে। বাংলাদেশে ২০২৩ সালের জানুয়ারী মাসে ৪৪.৭০ মিলিয়ন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ছিল, যা মোট জনসংখ্যার ২৬.০ শতাংশের সমান। এই অনলাইন ডেনিজেনরা সম্ভাব্য তথ্যদাতা হিসাবে কাজ করে যারা অনলাইন মিডিয়া ব্যবহার করে তথ্য গ্রহণ এবং ছড়িয়ে দিতে বা উত্পাদন ও প্রচার করে। বিগত কয়েক বছর থেকে, বাংলাদেশ ডিজিটাল বিভ্রান্তির ঘটনাগুলি অনুভব করছে যা গুরুতর সাম্প্রদায়িক বিভেদ, অবিশ্বাস, এমনকি ধর্মীয় লাইনে সহিংসতাকে সক্ষম করছে।

২০২৪ সালের বাংলাদেশের নির্বাচনে বটের ব্যবহার বাড়ানোর সম্ভাবনা রয়েছে, নির্বাচনের আগে সক্রিয়ভাবে বিএনপিপন্থী বিষয়বস্তু তৈরি করা হবে। বিএনপির জন্য, বটগুলি বিশেষভাবে কার্যকর কারণ তারা রাজনৈতিক কথোপকথনে ঘৃণামূলক বক্তব্য তৈরি করতে নিযুক্ত হতে পারে, সাধারণত অনলাইন রাজনৈতিক আলোচনায় মেরুকরণ এবং শত্রুতার পরিবেশে অবদান রাখে, আওয়ামী লীগের উন্নয়নমূলক কাজকে ক্ষুণ্ন করে।

ডিজিটাল প্রকাশনা সরঞ্জামগুলি নাটকীয়ভাবে সংবাদ উৎপাদনের খরচ কমিয়েছে, এবং ফলস্বরূপ বিপুল সংখ্যক নতুন আউটলেটের বিকাশ ঘটেছে। তারা যে বিষয়বস্তু তৈরি করে তা উচ্চ-মানের অনুসন্ধানী সাংবাদিকতা থেকে শুরু করে সম্পূর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য পর্যন্ত বিস্তৃত, কিছু ক্ষেত্রে রাষ্ট্রীয় অভিনেতাদের দ্বারা স্পনসর করা এবং বট এবং অন্যান্য স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট দ্বারা কৃত্রিমভাবে প্রসারিত হাইপার-পার্টিজান আউটলেটগুলি তাদের সাইটে ষড়যন্ত্রের তত্ত্ব প্রচার করে, ক্লিকবেট গল্প প্রচার করে . উদাহরণস্বরূপ, ফ্রান্স ভিত্তিক সংস্থা রিপোর্টার্স সান ফ্রন্টিয়ার্স (আরএসএফ) এর সাম্প্রতিক প্রতিবেদন, যা সম্প্রতি গণমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে আফগানিস্তানের নিচে বাংলাদেশের অবস্থান দেখিয়েছে। এই সূচকের কোনো মানে হয় না কিন্তু স্বাধীনতার ক্ষেত্রে বাংলাদেশকে আফগানিস্তানের নিচে রাখা একটি ইচ্ছাকৃতভাবে রোপণ করা গল্প। এই সূচকের প্রতিক্রিয়ায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, 'এই প্রতিবেদনটি উদ্দেশ্যমূলক গল্প ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা আজ বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর কাছে উদাহরণ। অনেক ক্ষেত্রে বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা অনেক উন্নত দেশের চেয়েও বেশি। তিনি আরও বলেন, আরএসএফ রিপোর্টে বাংলাদেশকে আফগানিস্তানের নিচে দেখানো হয়েছে যেখানে মেয়েরা স্কুল-বিশ্ববিদ্যালয়ে যেতে পারে না, যেখানে কেউ কথা বলতে পারে না। এটি প্রমাণ করে যে এই প্রতিবেদনটি একটি পরিকল্পিত গল্প ছাড়া কিছুই নয়।'

বিভ্রান্তি মিথ্যা সম্পর্কে এত বেশি নয়, এটি সন্দেহ সৃষ্টি করা সম্পর্কে; গৌণ বিন্দু বিবর্ধন এবং এই ভিত্তিতে একটি সম্পূর্ণ বিবরণ অস্বীকার; একটি প্রসঙ্গ বিকৃত করা এবং - সম্ভবত সবচেয়ে আধুনিক কৌশল - 'বিকৃত তথ্যের বিরুদ্ধে লড়াই' নামে বিভ্রান্তি।

বিএনপি এবং তার মিত্ররা পরিকল্পিতভাবে পাকিস্তানি সামরিক কর্তৃপক্ষ কর্তৃক তাদের জনগণের বিরুদ্ধে সংঘটিত গণহত্যার বিষয়ে বাংলাদেশের জনগণের জবাবদিহিতার জন্য সংগ্রামকে দুর্বল করার চেষ্টা করেছে। এই গণহত্যা, পশ্চিম ও পূর্ব পাকিস্তান উভয়ের ইসলামিক ধর্মান্ধ সংগঠনের সাথে মিলেমিশে সংগঠিত হয়েছিল, যার উদ্দেশ্য ছিল অভিজাতদের হত্যা, ধর্মীয় বৈচিত্র্য ধ্বংস এবং নারীদের ধর্ষণের মাধ্যমে বাঙালি পরিচয় ধ্বংস করা। বাংলাদেশে এই ধরনের ভুয়া খবর ব্যবহারের সবচেয়ে উজ্জ্বল দৃষ্টান্ত ঘটেছিল যখন মিডিয়া ক্ষমতার বাইরে থাকা বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) এবং তার দীর্ঘমেয়াদী মৌলবাদী মিত্র জামায়াতে ইসলামীর সাথে সফলভাবে সমস্ত মুক্ত-চিন্তাকে ব্র্যান্ড করার জন্য। ধর্মনিরপেক্ষ ব্লগাররা "নাস্তিক।"

আজ বিএনপি আবারও আসন্ন নির্বাচনের কথিত ত্রুটিপূর্ণ পরিস্থিতি নিয়ে আখ্যান তৈরিতে ব্যস্ত। এই নির্বাচনের গণতান্ত্রিক প্রমাণপত্রের অভাব সম্পর্কিত সমস্ত প্রতিবাদগুলি গণহত্যার অপরাধীদের দায়মুক্তি পাওয়ার জন্য ইসলামপন্থীদের মৌলিক লক্ষ্যকে আড়াল করার জন্য একটি ধোঁয়ার পর্দা ছাড়া কিছুই ছিল না।

নির্বাসনে থাকা বিএনপি নেতাদের অবিচলিত নেতিবাচক প্রচারণার ফলে বিডেন প্রশাসন পাকিস্তানকে গণতন্ত্র হিসেবে এবং বাংলাদেশকে অগণতন্ত্র হিসেবে আলাদা করে, ২০২১ সালে নিষেধাজ্ঞার একটি সেটের সাথে এই স্ট্যাম্পটিকে সংযুক্ত করে।

উদাহরণ স্বরূপ ধরুন কিভাবে বিএনপি এবং জামায়াতের মত তার ইসলামপন্থী মিত্ররা কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরে অগ্নিদগ্ধদের দুর্দশাকে আওয়ামী লীগের সমালোচনা করতে এবং বাংলাদেশে রোহিঙ্গা নিপীড়নের চিত্র তুলে ধরে বিভেদ সৃষ্টির জন্য ব্যবহার করেছিল। বিভ্রান্তি ছড়ানো হচ্ছে যে আগুনটি ইচ্ছাকৃতভাবে ২৫ মার্চ ২০২৩-এ লাগানো হয়েছিল, যা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার সাথে জড়িত। তবে ঘটনাটি হল যে আগুনটি ২৫ মার্চের কয়েক দিন আগে ঘটেছিল এবং ভুলভাবে তৈরি হয়েছিল। সেই বাস্তবতা মুছে ফেলার জন্য যে বাংলাদেশ গণহত্যার শিকার ১০ লাখেরও বেশি মানুষকে আশ্রয় দিয়েছে। প্রকৃতপক্ষে, ইসলামী চরমপন্থীদের কর্মকাণ্ডের কারণে সরকার ক্যাম্পে বাধা দিতে বাধ্য হয়েছিল। বাংলাদেশই একমাত্র দেশ যারা এই আধুনিক গণহত্যার শিকারদের সহায়তা করেছে। কিন্তু বিএনপি ও তার ইসলামপন্থী সমর্থকরা ঘটনা উল্টানোর চেষ্টা করেছে।

বাংলাদেশে, ধর্মীয় দলগুলো সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে এবং মৌলবাদী অপপ্রচার ছড়াতে "ভুয়া খবর" টুলটিকে আরও কার্যকরভাবে ব্যবহার করেছে। বাংলাদেশের বৃহত্তম ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠী হিসাবে হিন্দু (৮.৫%) এবং বৌদ্ধ (০.৬%) ডিজিটাল সাম্প্রদায়িকতা এবং অবজ্ঞার জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ। অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে প্রভাবশালী ধর্মীয় গোষ্ঠী মুসলিমদের আক্রমণাত্মক আচরণকে উসকানি দিয়ে জাল খবর প্রচার করে ইসলামপন্থী দলগুলো সরাসরি লাভবান হয়।

উদাহরণস্বরূপ, ৩০ অক্টোবর ২০১৬-এ ব্রাহ্মণবাড়িয়ার বেশ কয়েকটি গ্রামে সহিংসতা শুরু হয়। একটি সহিংস জনতা ১৭টি মন্দির ভেঙে দেয় এবং প্রায় ১০০টি বাড়ি ভাঙচুর ও লুটপাট করে। এই নৃশংসতার পিছনে চালিকা শক্তি ছিল শুধুমাত্র একটি কথিত ফেসবুক পোস্ট ইসলামকে "মানহানিকর" এবং এই কাজের জন্য রসরাজ দাস নামে একজন হিন্দু নিরক্ষর জেলেকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিশেষজ্ঞরা মারপিটের তিন দিনের মধ্যে ডিজিটাল বিভ্রান্তির সম্ভাবনা সম্পর্কে ইঙ্গিত দিয়েছিলেন। বুয়েট, কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এর কয়েকজন বিশিষ্ট আইসিটি বিশেষজ্ঞ সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর জন্য রসরাজের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার সম্ভাব্য সম্ভাবনা ব্যক্ত করেছেন। তদন্তের পরে, এটি যথেষ্ট পরিস্কার হয়েছিল যে রসরাজ ছাড়া অন্য কেউ হিন্দুদের বিরুদ্ধে স্থানীয় মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক বিদ্বেষ জাগ্রত করার জন্য এই ধরনের বর্বরতা ঘটাতে কাজ করেছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিদ্বেষপূর্ণ বক্তৃতা ও পোস্ট ছড়াতে জামায়াতে ইসলামীর ছাত্র শাখা ছাত্রশিবিরের জড়িত থাকার প্রমাণ দেখায় যা পরবর্তীতে ব্রাহ্মণবাড়িয়াসহ অন্তত সাতটি জেলায় হিন্দু মন্দির ও পূজা মণ্ডপে সিরিজ হামলার ঘটনা ঘটায়।

এমনকি উন্নয়নমূলক প্রকল্পে, অবকাঠামো অস্বীকার করতে না পেরে, বিএনপি ঘটনা পরিবর্তনের চেষ্টা করে। যেমন বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি বিবৃতি দিয়েছেন যে খালেদা জিয়া প্রথমে পদ্মা নদীর উপর একটি সেতুর ভিত্তি স্থাপন করেছিলেন। এর জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “তিনি কোথায় এবং কখন ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন? আমি এই আবিষ্কারের ছবি দেখতে চাই,” তিনি আরও বলেন, মিথ্যা বলা বিএনপি নেতাদের দীর্ঘদিনের অভ্যাস।

বাংলাদেশের অনেক দুর্নীতিবাজ রাজনীতিবিদ ও স্বার্থান্বেষী গোষ্ঠী একচেটিয়া ধর্মীয়-রাজনৈতিক খেলার মঞ্চায়নের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করছে। বিভ্রান্তি, ভুয়া খবর এবং সোশ্যাল মিডিয়ার সাথে সম্পর্কিত ঘটনা, বাংলাদেশের মিডিয়ার জন্য একটি সংকট পর্যায়ে বিশেষ করে যেহেতু নির্বাচন খুব শীঘ্রই হতে চলেছে।

সূত্র: বাংলাদেশ লাইভ নিউজ

Place your advertisement here
Place your advertisement here