• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

যে কারণে ওয়ানডেতে অপ্রতিরোধ্য টাইগাররা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

কেবল ওয়েস্ট ইন্ডিজ সফর নয় অন্য যেকোনো সিরিজেও টেস্ট ও টি-২০র পারফরম্যান্সের সঙ্গে ওয়ানডের কোনো মিল পাওয়া যায় না। একই খেলোয়াড়, একই কোচিং স্টাফ, একই ড্রেসিংরুম, একই কৌশল। অথচ ফলাফলে কত পার্থক্য। 
উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে এবং দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে ৯ উইকেটে। তামিমের হাত ধরে বাংলাদেশ ৩১তম সিরিজ জয় নিশ্চিত করে।

সাদা পোশাক ও লাল বলে শুরুর আগেই হেরে যায় টাইগাররা। টি-২০ ক্রিকেটটা যেন এখনো শিখতেই পারেনি বাংলাদেশ। অথচ ওয়ানডেতে এসে এ দলটাই যেন এক অপ্রতিরোধ্য শক্তি। এখানে প্রতিপক্ষকে জিততেও ঘাম ঝরাতে হয়। আর নিজেদের দিনে বাংলাদেশ নাস্তানাবুদ করে যে কাউকে। 

এ বছরের শেষ পাঁচটি সিরিজই তার প্রমাণ। শ্রীলংকা, জিম্বাবুয়ে, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতেছে তামিম ইকবালের দল। 

বলার অপেক্ষা রাখে না সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার পর তামিমের কাঁধেই পঞ্চাশ ওভারের ক্রিকেটের দায়িত্ব।

ওয়ানডেতে কেন বদলে যায় বাংলাদেশ? প্রশ্নটা ঘুরপাক খায় সবার মনে। বিষয়টা পরিষ্কার করলেন ওয়ানডে অধিনায়ক তামিম । 

তিনি বলেন, আমার মনে হয়, আমরা এই খেলাটাতেই হয়তোবা একটু কমফোর্টেবল। বেশকিছু ম্যাচও খেলেছি এটাতে। ঘরোয়া ক্রিকেটেও আপনি যদি দেখেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে আমার মনে হয় সব থেকে প্রতিযোগিতামূলক যেটা আমরা বাংলাদেশে খেলি। সম্ভবত এই কারণেই আজ এই জায়গায় ফলাফলটা আসে। আর যে জায়গায় একটু ফলাফল আসে সেই জায়গার পরিবেশটাই একটু ভিন্ন থাকে।

জয়ের ব্যপারে তামিম বলেন, এই সাফল্য বড় দলগুলোর বিপক্ষে জয়ের উদযাপনের মতোই করা উচিত। আপনি যার সাথেই জেতেন না কেন- ইংল্যান্ড বলেন, নিউ জিল্যান্ড বলেন, জিম্বাবুয়ে বলেন, হয়তো র‌্যাংকিংয়ে ওপর-নিচে থাকে, কিন্তু আমাদের জয়ের জন্য অনেক কষ্ট করা লাগে। যে সেঞ্চুরি করে বা যে পাঁচ উইকেট পায় তারও কষ্ট করা লাগে। আন্তর্জাতিক ক্রিকেটটাই এমন যে আপনাকে জয় কেউ উপহার দিবে না। আপনাকে জয়ের জন্য যুদ্ধ করতে হবে।

তামিম বলেন, আমার কাছে মনে হয়, প্রত্যেকটা জয়ই খুব গুরুত্বপূর্ণ আমাদের কাছে। অস্ট্রেলিয়ার সাথে যদি সিরিজ জিতি আমাদের যেভাবে উদযাপন করা উচিত, ওয়েস্ট ইন্ডিজের সাথে, জিম্বাবুয়ের সাথে বা অন্য কোনো দলের সঙ্গে জিতলে একই ভাবে উদযাপন করা উচিত।

আগামী ১৬ জুলাই গায়ানাতেই হোয়াইটওয়াশের মিশনে নামবে লাল-সবুজের প্রতিনিধরা। সফরের শুরু ও মাঝে ভালো কিছু না পেলেও শেষটা রঙিণ করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

Place your advertisement here
Place your advertisement here