• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে ‘থ্রেডস’!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জুলাই ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মেটা কর্তৃপক্ষ যে টুইটারের ‘প্রতিদ্বন্দ্বী’ অ্যাপ  লঞ্চ করবে একথা আগেই শোনা গিয়েছিল। অবশেষে লঞ্চ হয়েছে অ্যাপ ‘থ্রেডস’। মেটা সিইও মার্ক জাকারবার্গ সোশ্যাল মিডিয়ায় লিখেছেন নতুন অ্যাপ থ্রেডস লঞ্চের সাত ঘণ্টার মধ্যেই ১০ মিলিয়ন ইউজার সাইন আপ করে ফেলেছেন।

ইনস্টাগ্রাম অ্যাপে আপনার অ্যাকাউন্ট থাকলেই খুব সহজে থ্রেডস অ্যাপেও সাইনআপ করতে পারবেন আপনি। আর এই সুবিধা পেয়েই বিপুল সংখ্যক ব্যবহারকারী শুরুতেই থ্রেডস অ্যাপের প্রতি আগ্রহ দেখিয়েছেন। মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই আপনি ইনস্টাগ্রাম থেকে থ্রেডসে সুইচ করতে পারবেন। 

পরীক্ষা নিরীক্ষার পর বলা হচ্ছে, এই অ্যাপও নাকি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সঞ্চয় করছে। ২৫টি ভিন্ন ক্যাটাগরির ডেটা সংগ্রহ করছে থ্রেডস অ্যাপ, এমনটাই শোনা যাচ্ছে। টুইটারের ডেটা সংগ্রহ করার ক্ষমতাকেও নাকি ছাপিয়ে গিয়েছে থ্রেডস।

সূত্রের খবর, থ্রেডস অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের একাধিক ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হচ্ছে। এই তালিকায় রয়েছে ওয়েব ব্রাউজিং, ফিজিক্যাল অ্যাড্রেস অর্থাৎ ঠিকানা, স্বাস্থ্য সংক্রান্ত তথ্য, অন্যান্য ইউজারের কনট্যাক্ট ডিটেলস এবং আরও অনেক কিছু। এই সমস্ত তথ্য সংগ্রহ করে না টুইটার। 

থ্রেডস অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহের পরিধি ব্যাপক। গুগল প্লে স্টোরে প্রকাশিত তথ্য গভীর পর্যালোচনা এবং পরীক্ষা নিরীক্ষার পর কিছুটা বোঝা গেছে যে এই অ্যাপের মাধ্যমে কোন কোন ধরনের তথ্য সংগ্রহ করা হয়েছে। এখান থেকে জানা গেছে, ইউজারের অ্যাপ ব্যবহারের খুঁটিনাটি, কোন অ্যাপ ইনস্টল করা হচ্ছে, ইন-আপ সার্চ হিস্ট্রি, ওয়েব ব্রাউজিং অ্যাক্টিভিটি, ক্যালেন্ডার ইভেন্ট, কনট্যাক্ট, ভয়েস-সাউন্ড রেকর্ডিং, মিউজিক ফাইল, বিভিন্ন অডিও ফাইক, ফটো বা ছবি, ভিডিও, এসএমএস মেসেজ, ইন-আপ কমিউনিকেশন, ই-মেইল, পেমেন্ট কার্ডের তথ্য, ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত বিবরণ, এমনকি ইউজারের আর্থিক তথ্যও রয়েছে এই তালিকায়। 

শুধু সাধারণ তথ্য নয়, ইউজারের সেনসিটিভ তথ্যও রয়েছে এই তালিকায়। ইউজারের বায়োমেট্রিক ডেটা, সেক্সুয়াল ওরিয়েন্টেশন এবং আরও অনেক গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল তথ্য রয়েছে। তবে ইউজারের লোকেশন ডেটা সংগ্রহে এই অ্যাপ অনন্য নয়। কারণ আরও অনেক সোশ্যাল মিডিয়া মাধ্যমের সাহায্যে এই তথ্য সংগ্রহ করা হচ্ছে অনেক আগে থেকেই। 

Place your advertisement here
Place your advertisement here