• সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৩ ১৪২৮

  • || ১২ জমাদিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে আরো ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র পীরগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় শিশুসহ তিন জনের মৃত্যু পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রয়েছে: পরিবেশমন্ত্রী নাসিক নির্বাচন জাতীয় পর্যায়ে উদাহরণ সৃষ্টি করবে: কৃষিমন্ত্রী ভূমি ব্যবস্থাপনাকে এসওপি’র আওতায় আনা হচ্ছে: ভূমি সচিব

‘ডিজিটাল যুগে বসবাসের সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ’ 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

ডিজিটাল যুগে বসবাস করার জন্য বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।
গতকাল বৃহস্পতিবার ঢাকায় ডেফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত এক সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটালাইজেশনের প্রভাবে পৃথিবীতে প্রচলিত প্রচার মাধ‌্যম হিসেবে পত্রিকা, রেডিও এবং টেলিভিশন সাংবাদিকতায় অভাবনীয় পরিবর্তন সূচিত হয়েছে। এরই ধারাবাহিকতায় এসব মাধ্যমসমূহ সামাজিক যোগাযোগ মা‌ধ‌্যম ফেসবুক, ইউটিউব ও অন‌্যান‌্য সামাজিক যোগাযোগ মাধ‌্যমে প্রকাশিত বা প্রচারিত কনটেন্টসমূহ প্রকাশ করার সুযোগ সৃষ্টি হয়েছে। 

তিনি ডিজিটাল যুগের দক্ষতা অর্জনের মাধ‌্যমে শিক্ষার্থীদের আগামী দিনের চ‌্যালেঞ্জ মোকাবিলায় নিজের প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান।

তিনি বলেন, করোনাকালে সাংবাদিকতা আগের ধারায় ছিল না এবং করোনা পরবর্তী সময়েও তা আর আগের জায়গায় ফিরে যাবে না। ডিজিটালাইজেশন সভ‌্যতা থেকে কাগজের এনালগ অস্তিত্ব বিদায় নিবে। স্বাভাবিক জীবনযাপনের জন‌্য ডিজিটাল যন্ত্র ব‌্যবহার জানতেই হবে। এজন‌্য ডিজিটাল বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। বেঁচে থাকার জন‌্য ডিজিটাল যন্ত্র ব‌্যবহার জানতেই হবে। কে কী বিষয় নিয়ে লেখাপড়া করছে সেটা বিবেচ‌্য নয়। পাঠ‌্যপুস্তকের অর্জিত জ্ঞান লাভের পাশাপাশি প্রকাশ দক্ষতা গুরুত্বপূর্ণ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল যুগে বসবাস করার জন্য বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়ের পরামর্শে ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবায়নের দ্বারপ্রান্তে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ অতীতের তিনটি শিল্প বিপ্লব মিস করায় শত শত বছরের পশ্চাৎপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বের জায়গায় উপনীত হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here