• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

‘তামাক অধ্যুষিত অঞ্চলে গম-ভুট্টা চাষ ইতিবাচক’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসির ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তামূলক প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী নিজেদের করপোরেট সামাজিক দায়িত্বের (সিএসআর) অংশ হিসেবে প্রকল্পটি পরিচালনা করছে ইউসিবি। বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) ‘চর উন্নয়ন গবেষণা কেন্দ্র’ (সিডিআরসি) বাস্তবায়ন করছে এ প্রকল্প।

শুক্রবার ( ৯ ফেব্রুয়ারি) বিকেলে লালমনিরহাট সদর উপজেলার পূর্ব হরিণচড়ায় প্রকল্পের অগ্রগতি পরিদর্শনে যান কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর। পরে স্থানীয় উপকারভোগী কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন তিনি। এর আগে সেখানে নতুন সৌর সেচপাম্প ও কৃষকদের জন্য বিশ্রামাগার (ছাউনি) উদ্বোধন করেন।  

ইউসিবি সূত্র জানায়, দেশে খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান নিশ্চিত করার পাশাপাশি জলবায়ু-সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটাতে সক্রিয় ভূমিকা রাখতে গত বছরের শুরুর দিকে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্প গ্রহণ করা হয়। ইউসিবি ও আরডিএ যৌথভাবে বাস্তবায়নাধীন এ প্রকল্পের অধীনে তামাক চাষ অধ্যুষিত এ এলাকার ১০০ একর জমিতে গম উৎপাদন শুরু করেন কৃষকরা। উত্তরাঞ্চলের জলবায়ু ঝুঁকিতে থাকা কৃষকপরিবারগুলোকে গম ও ভুট্টা উৎপাদন কর্মসূচির মাধ্যমে সার ও সেচসহ উৎপাদন সংশ্লিষ্ট উপকরণ সহায়তা করা হয়। এর মাধ্যমে কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করা হচ্ছে। 

কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের বলেন, টেকসই উপায়ে কৃষি উৎপাদন ব্যবস্থা একই সঙ্গে যেমন পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, তেমনি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অবদান রাখবে। তামাক চাষ অধ্যুষিত এ অঞ্চলে কৃষকরা এখন গম ও ভুট্টা চাষ করছেন। এটা অত্যন্ত ইতিবাচক একটি বিষয়। ইউসিবির এ উদ্যোগের মাধ্যমে আমাদের কৃষকরা যেমন নানাভাবে লাভবান হচ্ছেন, তেমনি এ উদ্যোগ কৃষিখাতের উন্নয়নের মাধ্যমে স্বনির্ভর বাংলাদেশ গঠনে অবদান রাখছে।

মতবিনিময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম, ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী, অতিরিক্তি ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান, আরডিএর যুগ্ম পরিচালক ড. আবদুল মজিদ প্রামাণিক, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক।

জানা গেছে, লালমনিরহাট ছাড়াও রংপুর ও গাইবান্ধা জেলায় এ প্রকল্প বাস্তবায়ন করছে ইউসিবি। প্রকল্পভুক্ত কৃষকদের বীজ, সার, কীটনাশক, ড্রাইং ম্যাট এবং মাড়াই যন্ত্র প্রদানসহ প্রশিক্ষণ ও বুকলেট দেওয়া হয়। প্রাথমিক প্রাক্কলন অনুযায়ী এ কর্মসূচি বাস্তবায়নের ফলে প্রায় ৪০০ মেট্রিক টনেরও বেশি গম এবং প্রায় ২৫০ মেট্রিক টন ভুট্টা উৎপাদিত হবে। এতে কৃষকরা প্রায় ২ কোটি ৭৫ লাখ টাকা আয় করবেন। 

Place your advertisement here
Place your advertisement here