• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

গরমে মেকআপ যেন না গলে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বাইরে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। বাইরে বেরোলেই ঘেমেনেয়ে একাকার অবস্থা। তবে কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বেরোনো ছাড়া উপায় নেই। গরমে গাঢ় রঙের বদলে হালকা রঙের পোশাক পরা প্রয়োজন। সেই সঙ্গে দরকার মানানসই রূপটান। বিশেষ করে দিনের বেলা বাইরে যাওয়ার আগে একেবারে হালকা রূপটান হলেই ভালো। রূপটান না হয় হালকা হলো কিন্তু এ গরমে তা বেশিক্ষণ টিকিয়ে রাখাটাই আসল।

সঠিক নিয়মে মেকআপ দেওয়ার বিকল্প নেই। কারণ ত্বকে মেকআপ সরাসরি ব্যবহার করা হয়, তাই এ ক্ষেত্রে কোনো হেলাফেলা করা যাবে না বলে মনে করেন রূপ-বিশেষজ্ঞরা। তাদের মতে, গরমে হালকা মেকআপের ট্রেন্ড চললেও অনেক সময় একটু ভারী মেকআপ করতেই হয়। যদিও মিনিমাল মেকআপের সব থেকে বড় সুবিধা হলো তা লম্বা সময় ফ্রেশ থাকে। অন্যদিকে ভারী মেকআপে যেহেতু অনেক ধরনের প্রসাধনী ব্যবহার করা হয়, তাই গরমে গলে যাওয়া বা চিটচিটে হওয়ার সুযোগ বেশি। কিন্তু মেকআপ দীর্ঘ সময় ফ্রেশ রাখতে ছোটখাটো কয়েকটি কৌশলই যথেষ্ট।

ক্লে মাস্ক
মেকআপের আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বকে ক্লে মাস্ক ভালো কাজ করে। যদিও সব উপাদানের ক্লে মাস্ক সব ত্বকের জন্য যথাযথ না-ও হতে পারে, সে ক্ষেত্রে ত্বক বুঝে ক্লে মাস্ক ব্যবহার করতে হবে। এটি মেকআপের প্রথম ধাপ।

মেকআপের আগে বরফ
দ্বিতীয় প্রস্তুতি হিসেবে এক টুকরো বরফ ঘষে নিতে পারেন। দীর্ঘ সময় মেকআপ ফ্রেশ রাখতে কৌশলটি বেশ কার্যকর। কারণ, মেকআপ গলে যাওয়ার প্রথম কারণ তেল। আর শুষ্ক ত্বকে এ সমস্যা কম দেখা যায়। তবে অতিরিক্ত ঘেমেনেয়ে বাধে বিপত্তি। এ বরফ ঘষার কারণে আপনার মুখের ত্বকে গর্ত বা পোড়গুলো বড় হয়ে যাবে না, যাতে বাড়তি তেল আসাও কমে। ফ্রেশ থাকে বেশিক্ষণ।

ক্রিম বা লোশনজাতীয় প্রসাধনে না
গরমে সিমারি যে কোনো প্রসাধনী থেকে দূরে থাকতে হবে। ক্রিম বা লোশনজাতীয় মেকআপ প্রসাধনী ও সিমারি প্রাইমার মেকআপ অল্প সময়ের মধ্যে গলে যায়। যতটা সম্ভব পাউডারজাতীয় পণ্য ব্যবহার করার চেষ্টা করুন। এতে ম্যাট লুক আসবে।

পরবর্তী ধাপ মেকআপ
মেকআপ দেওয়ার সময় প্রথমেই পরিষ্কার ত্বকে ভালো ব্র্যান্ডের কোনো ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর এর ওপর সেট করুন ওয়াটার প্রুফ প্রাইমার। প্রাইমার ব্যবহারে ত্বকের পোর্স বন্ধ হয়।  এক্ষেত্রে ওয়াটার প্রুফ প্রাইমার বেস্ট অপশন। মেকআপ গলে যাওয়া এড়াতে মুখে সেট করুন হোয়াইট পাউডার।

লিপগ্লোস এড়িয়ে চলুন
রাত বা দিন যখনই বাইরে যাওয়া হোক না কেন, গ্লোসি লিপস্টিক গরমে ব্যবহার করা যাবে না। আবার খুব ম্যাট লিপস্টিকও ঠোঁটে ফাটাভাব আনে। তাই মাঝামাঝি ধরনের লিপস্টিকই যথাযথ। লিপস্টিক যেন গলে ছড়িয়ে না যায়, তাই লিপলাইনার ব্যবহারের কৌশল কাজে আসবে। চাইলে হালকা পাউডার দিয়ে লিপস্টিক সেট করা যায়।

ওয়াটার স্প্রে
খুব ভারী মেকআপ করলে ওয়াটার স্প্রের দরকার নেই। কারণ, তাতে মেকআপ আরও গলবে। কিন্তু মিনিমাল মেকআপ ফ্রেশ দেখাতে ওয়াটার স্প্রে হতে পারে সমাধান।

বাদ দিন ক্রিম আইশ্যাডো
চোখে ক্রিমজাতীয় আইশ্যাডো গরমে গলবে দ্রুত। তাই যতটা সম্ভব পাউডার আইশ্যাডো ব্যবহার করা উচিত। এ ক্ষেত্রেও ওয়াটার প্রুফ আইলাইনার ব্যবহার করুন। চোখে প্রাকৃতিক লুক আনতে এখন পাউডার আইশ্যাডোই ব্যবহার হচ্ছে বেশি। চোখের মেকআপের ওপর ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার মেকআপ সতেজ রাখতে বেশ সাহায্য করবে। কয়েক ঘণ্টা হলেও মেকআপ গলবে না।

Place your advertisement here
Place your advertisement here