• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রূপচর্চায় ডিমের প্যাক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

মুখশ্রী সুন্দর আর মোহনীয় দেখাতে আমরা কত কিছুই না করি! পাশাপাশি ত্বকের তোয়াক্কা না করে বাজারের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করি। অথচ প্রাকৃতিক উপাদানে ত্বক ও চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে ভরপুর। ডিম তেমনই একটি উপাদান। খাবার হিসেবে যতটা জনপ্রিয় রূপচর্চার উপকরণ হিসেবে ঠিক ততটা নয়। কিন্তু এই ডিমই শরীরের উপকারের পাশাপাশি ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা রাখে। রূপচর্চায় কীভাবে ডিম ব্যবহার করবেন তা জেনে নিন।


ত্বকের যত্নে ডিম

♦  ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এই ফেসপ্যাকের জুড়ি নেই। ডিমের সাদা অংশের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ফেটিয়ে নিন। মিশ্রণে ১ চা চামচ হলুদ ও লেবুর রস দিন। ভালো করে নেড়ে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
♦  ডিমের সাদা অংশের সঙ্গে খানিকটা দুধ মিশিয়ে নিন। আধা চা চামচ হলুদ ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহারে ত্বকের জৌলুসতা বাড়বে।

♦  ত্বকে ব্লাক হেডসের মতো জেদি দাগ তোলার জন্য কসমোলজিস্টরা এই ফেসপ্যাক ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। একটি ডিমের কুসুম আলাদা করে সঙ্গে মোটা দানার চিনি মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ব্লাক হেডসের স্থানে (বিশেষ করে নাকের চারপাশে) লাগিয়ে নিন। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦  ডিমের সাদা অংশ ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে করে তোলে কোমল ও মসৃণ। একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে সঙ্গে আধা চা চামচ ময়দা মিশিয়ে নিন। মিশ্রণটি মুখসহ গলা ও হাতে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

♦  ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ মুলতানি মাটি মেশান। ১ চা চামচ লেবুর রস মিশ্রণে দিয়ে ভালো করে নেড়ে নিন। ফেসপ্যাকটি আধা ঘণ্টা ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য উপকারী এই ফেসপ্যাক।


চুলের যত্নে ডিম

♦  মাথায় মেহেদি লাগালে সঙ্গে একটি ডিম দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। আধা ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

♦  একটি ডিম ভালোভাবে ফেটিয়ে সঙ্গে ১ টেবিল চামচ পাতিলেবুর রস ও ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে মেখে আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল হবে কোমল ও ঝলমলে। যাদের চুল বেশি তৈলাক্ত তারা অলিভ অয়েলের পরিবর্তে টকদই দিন।

♦  একটা ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ব্যবহারের আগে হালকা গরম পানি মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

Place your advertisement here
Place your advertisement here