ব্রেকিং:
করোনা পরিস্থিতিতে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে
  • রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে শিশুশ্রম নিরসন সম্ভব- প্রধানমন্ত্রী করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ১৬৩৭ ৩০ জুন পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি `উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানো বিএনপির পুরনো অভ্যাস` মিঠাপুকুরে করলাক্ষেতে ভাইরাসজনিত পাতা মোড়ানো রোগ দেখা দিয়েছে

আশা জাগাচ্ছে দেশের অর্থনীতি, প্রবাসীদের রেমিটেন্সে ইতিহাস

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মে ২০২১  

Find us in facebook

Find us in facebook

মহামারি করোনা কারণে অর্থনীতি থেকে শুরু করে সব দিক থেকেই বিপর্যস্ত পুরো বিশ্ব। ঘুরে দাঁড়াতে চাইলেই করোনার দ্বিতীয় ঢেউ, তৃতীয় ঢেউ এসে হানা দিচ্ছে। বাংলাদেশও এখন করোনার দ্বিতীয় আঘাতের শিকার হয়েছে। কিন্তু এরমধ্যেই আশা জাগাচ্ছে দেশের অর্থনীতি। প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে রেকর্ড গড়েছে, যা স্বাধীন বাংলাদেশে নতুন ইতিহাস।

করোনার মধ্যেও প্রবাসীদের টাকা আসছে বানের ঢেউয়ের মতো। আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রবাসীরা তাদের পরিবারের জন্য চলতি মাসের (মে) মাত্র ৯ দিনে দেশে ৯১ কোটি ৯০ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮ হাজার কোটি টাকা) পাঠিয়েছেন। এত রেমিটেন্স আর কখনো আসেনি এই সময়ে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক সূত্র এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দেশে থাকা পরিবার যাতে স্বাচ্ছন্দ্যে ঈদ উদযাপন করতে পারে সে জন্য এই সময়ে প্রবাসীরা বাড়তি রেমিটেন্স পাঠান।এবারও রেকর্ড রেমিটেন্স এসেছে।

এর আগে গত ৩ মে কর্মদিবস শেষে প্রথমবারের মতো বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৫ দশমিক ১০ বিলিয়ন ডলারের রেকর্ড ছাড়িয়ে নতুন ইতিহাস গড়ে। এই রেকর্ডে বড় ভূমিকা রেখেছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স।

গেল এপ্রিলে ২০৬ কোটি ৭০ লাখ (২ দশমিক শূন্য ৬ বিলিয়ন) ডলার রেমিটেন্স পাঠান প্রবাসীরা, যা দেশের ইতিহাসে এক মাসে এত রেমিটেন্স আগে কখনই আসেনি।

Place your advertisement here
Place your advertisement here