• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

পরিসংখ্যানে ভারত-পাকিস্তান দ্বৈরথ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ক্রিকেটের বাইশ গজে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উন্মাদনা। তবে দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তবে আইসিসির ইভেন্টে প্রায়ই একে অপরের মুখোমুখি হতে হয় দুদলকে। এবারের টি-২০ বিশ্বকাপেও তার ব্যতিক্রম হচ্ছে না।

রোববার নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা। চিরপ্রতিদ্বন্দ্বী এই দুলের লড়াইকে পাখির চোখ করে রেখেছে ক্রিকেটপ্রেমীরা। 

আন্তর্জাতিক টি-২০ এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে ৮টি জিতেছে ভারত, পাকিস্তান জিতেছে তিনবার। বাকি একটি ম্যাচ টাই হয়েছিল, যেটি ভারত বোল-আউটে জিতেছিল।

২০০৭ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপে একে-অপরের মুখোমুখি হয় দুদল। এরপর সবমিলিয়ে সাতবার বিশ্বকাপে মাঠে নেমে পাঁচবারই ভারত জিতেছে। পাকিস্তানের জয় একটিতে। একটি ম্যাচ টাই হওয়ার পর বোল আউটে জিতেছে ভারত।

২০১২ সালে আহমেদাবাদে ৫ উইকেটে ১৯২ রান করেছিল ভারত, সেটিই পাকিস্তানের বিপক্ষে টি-২০তে সর্বোচ্চ সংগ্রহ তাদের। ২০২২ সালে দুবাইয়ে ৫ উইকেটে ১৮২ পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ। 

২০১৬ সালে মিরপুরে ভারতের বিপক্ষে পাকিস্তান সর্বনিম্ন ৮৩ রানে অলআউট হয়। ২০১২ সালে ৯ উইকেটে ১৩৩ রান ছিল ভারতের সর্বনিম্ন।

ভারতের জার্সিতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রান বিরাট কোহলির। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ১০ ম্যাচে খেলে ৮১.৩৩ গড়ে ৪৮২ রান করেছেন তিনি। দুই নম্বরে থাকা যুবরাজ ৮ ম্যাচে ১৫৫ রান করেছেন। তিন নম্বরে আছেন ৫ ম্যাচে ১৩৯ রান করা গৌতম গম্ভীর।

ভারতের বিপক্ষে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রান মোহাম্মদ রিজওয়ানের। ৪ ম্যাচ খেলে তিনি ৬৫.৬৬ গড়ে ১৯৭ রান করেছেন। দুইয়ে থাকা শোয়েব মালিকের ব্যাট থেকে ৯ ম্যাচে এসেছে ১৬৪ রান। ৮ ম্যাচে ১৫৬ রান করে তিন নম্বরে আছেন মোহাম্মদ হাফিজ।

পাকিস্তানের বিপক্ষে ভারতের সবচেয়ে সফল বোলার ভুবনেশ্বর কুমার। ৭টি ম্যাচ খেলে ৭.২৬ গড়ে ওভারপ্রতি রান দিয়ে ১১টি উইকেট নিয়েছেন তিনি। 

অপরদিকে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট উমর গুলের। তিনি ৬ ম্যাচে ৮.২৭ ইকোনমি রেটে ১১টি উইকেট নিয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here