• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

যে কারণে ১০টি এআই কোর্স বিনামূল্যে দিচ্ছে গুগল

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

গুগল ব্যবহারকারীদের ১০টি এআই কোর্স বিনামূল্যে দেওয়ার উদ্যোগ নিয়েছে। বিনামূল্যের পাঠ্যক্রমের এই সংকলনের লক্ষ্য মানুষকে এআই সম্পর্কে জ্ঞান এবং দক্ষতা প্রদান করা। এর মাধ্যমে জেনারেটিভ এআই'র নতুন জগতের সাথে মানিয়ে নেয়া সহজ হবে বলেই মনে করছে গুগল।

জেনারেটিভ এআই'র উত্থান উদ্ভাবন ও সৃজনশীলতার নতুন ঢেউ এনেছে। শিল্পের বিভিন্ন মাধ্যমকে প্রভাবিত করার পাশাপাশি এইআইর প্রভাবে প্রযুক্তির সাথে মানুষের যোগাযোগের ধরনেও পরিবর্তন এসেছে। আর সে কারণেই এআই ব্যবহারে দক্ষতা দরকার বলে মনে করেছে গুগল কর্তৃপক্ষ।

কোর্সগুলো হলো
১. ইন্ট্রোডাকশন ট্যু জেনারেটিভ এআই 
এই কোর্সে জানা যাবে জেনারেটিভ এআই কী, এটি কীভাবে ব্যবহার করা হয় এবং এটি কীভাবে প্রথাগত মেশিন লার্নিং পদ্ধতি থেকে আলাদা।  এই কোর্সটি শেষ করতে ৪৫ মিনিট সময় লাগতে পারে।

২. ইন্ট্রোডাকশন ট্যু লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল

এ কোর্সের মাধ্যমে জানা যাবে বৃহৎ ভাষার মডেলগুলো (এলএলএম) কী, সেগুলি কোথায় ব্যবহার করা যেতে পারে এবং কীভাবে আপনি এলএলএম কর্মক্ষমতা বাড়াতে প্রম্পট টিউনিং ব্যবহার করতে পারেন। 

৩. ইন্ট্রোডাকশন ট্যু রেস্পন্সিবল এআই (দায়িত্বশীল এই-এর ভূমিকা)

রেস্পন্সিবল এআই কী তা ব্যাখ্যা করার জন্য এটি একটি প্রাথমিক স্তরের মাইক্রোলার্নিং কোর্স। পাশাপাশি কেন এটি গুরুত্বপূর্ণ এবং কীভাবে গুগল বিভিন্ন পণ্যতে রেস্পন্সিবল এআই প্রয়োগ করে তা এ কোর্সের মাধ্যমে জানা যাবে। 

৪. জেনারেটিভ এআই ফান্ডামেন্টালস 

জেনারেটিভ এআই এর ভূমিকা, বৃহৎ ভাষার মডেলের পরিচিতি এবং দায়িত্বশীল এআই কোর্সের পরিচিতি এ কোর্স থেকে পাওয়া যাবে।

৫. ইন্ট্রোডাকশন ট্যু ইমেজ জেনারেশন

এই কোর্স থেকে ডিফিউশন মডেলের পরিচয় পাওয়া যাবে। ডিফিউশন মডেল মেশিন লার্নিং মডেলের একটি অংশ যা সম্প্রতি ইমেজ জেনারেশনের জগতে নতুন মাত্রা যোগ করেছে। ডিফিউশন মডেল পদার্থবিদ্যা থেকে অনুপ্রেরণা নেয়, বিশেষ করে তাপগতিবিদ্যা থেকে।

৬. এনকোডার-ডিকোডার আর্কিটেকচার

এই কোর্সটি আপনাকে এনকোডার-ডিকোডার আর্কিটেকচার সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেবে। এনকোডার-ডিকোডার আর্কিটেকচার শক্তিশালী ও প্রচলিত মেশিন লার্নিং আর্কিটেকচার যেমন মেশিন অনুবাদ, পাঠ্য সংক্ষিপ্তকরণ এবং প্রশ্নের উত্তর দেওয়ার মতো সিকোয়েন্স-টু-সিকোয়েন্স তৈরির জন্য ব্যবহৃত হয়। 

৭. অ্যাটেনশন মেকানিজম

এ কোর্সটি আপনাকে অ্যাটেনশন মেকানিজমের সাথে পরিচয় করিয়ে দেবে। এটি একটি শক্তিশালী কৌশল যা নিউরাল নেটওয়ার্কগুলোকে ইনপুট সিকোয়েন্সের নির্দিষ্ট অংশে দৃষ্টি রাখতে সাহায্য করে।

৮. ট্রান্সফরমার মডেল এবং বিইআরটি মডেল

এ কোর্সটি ট্রান্সফরমার আর্কিটেকচার এবং বাইডিরেকশনাল এনকোডার রিপ্রেজেন্টেশন ফ্রম ট্রান্সফর্মার মডেল [একটি ল্যাঙ্গুয়েজ মডেল যেটি মূলত উভয় দিক থেকে বাক্যের প্রসঙ্গ বুঝার চেষ্টা করে] এর সাথে পরিচয় করিয়ে দেবে। 

৯. ক্রিয়েট ইমেজ ক্যাপশনিং মডেল 

এই কোর্সটি থেকে কীভাবে ডিপ লার্নিং ব্যবহার করে একটি ইমেজ ক্যাপশনিং মডেল তৈরি করতে হয় তা আপনি জানতে পারবেন। আপনি একটি ইমেজ ক্যাপশনিং মডেলের বিভিন্ন উপাদান, যেমন এনকোডার এবং ডিকোডার এবং কীভাবে আপনার মডেলকে প্রশিক্ষণ ও মূল্যায়ন করবেন সে সম্পর্কে শিখবেন। এই কোর্সের শেষে আপনি আপনার ছবির ক্যাপশনিং মডেলগুলো তৈরি করতে সক্ষম হবেন এবং ছবিগুলোর জন্য ক্যাপশন তৈরি করতে মডেলগুলো ব্যবহার করতে পারবেন৷

১০. ইন্ট্রোডাকশন ট্যু জেনারেটিভ এআই স্টুডি

এ কোর্সটি জেনারেটিভ এআই স্টুডিওর সাথে পরিচয় করিয়ে দেবে। জেনারেটিভ এআই স্টুডিও ভার্টেক্স এআই-এর একটি পণ্য যা আপনাকে জেনারেটিভ এআই মডেলকে প্রোটোটাইপ ও কাস্টমাইজ করতে সাহায্য করে যাতে আপনি আপনার অ্যাপ্লিকেশনগুলোতে সেগুলোর ক্ষমতা ব্যবহার করতে পারেন। 

Place your advertisement here
Place your advertisement here