• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

জিমেইলের স্টোরেজ বাড়ানোর উপায়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ইমেইল আমাদের প্রতিদিনকার জীবনে  অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রাতিষ্ঠানিক কাজের পাশাপাশি ব্যক্তিগত অনেক কাজেও প্রয়োজন হয় এই ইমেইলের।

বিশেষ করে গুগলের ইমেইল সার্ভিস জিমেইল আমাদের প্রত্যেকের জীবনে অপরিহার্য হয়ে উঠেছে। এর একটি বড় কারণ গুগলের অন্য প্ল্যাটফর্মগুলোর সঙ্গে সহজ সংযোগ।

জিমেইলে অপ্রয়োজনীয় মেইলে ভরে যায় ইনবক্স, যা স্টোরেজের বড় অংশ দখলে নেয়। ফলে স্মার্টফোনে জরুরি অ্যাপ বা ফাইল সেভ করতে সমস্যায় পড়তে হয় অনেক সময়। জমে থাকা ইমেইলের অধিকাংশ পুরোনো ফাইল। সেগুলো কীভাবে বেছে বেছে ডিলিট করবেন, তা জানা জরুরি।

স্টোরেজ বাড়ানোর উপায়

জিমেইলে জমা হওয়া মেইলের অধিকাংশই বহু মাস বা বছর পুরোনো। ইমেইল জমে থাকার ফলে দ্রুত স্টোরেজ শেষ হয়ে যায়। প্রতি জিমেইল অ্যাকাউন্ট ১৫জিবি স্টোরেজ ফ্রি দিয়ে থাকে গুগল। ফলে স্টোরেজ শেষ হলে বিপত্তি বাধে। অপ্রয়োজনীয় ইমেইলের ভিড়ে প্রয়োজনীয় মেইল খুঁজে পাওয়া অবশ্য দুরূহ। কিছু বিষয় অনুসরণ করলে দ্রুতই সব পুরোনো ইমেইল চিহ্নিত করে ডিলিট সম্ভব। যা স্টোরেজ বাড়াতে সহায়তা করবে।

কীভাবে খুঁজবেন পুরোনো ইমেইল

প্রথম জিমেইল ওপেন করে সার্চবারে গিয়ে ‘ওল্ডার দ্যান’ লিখে সার্চ করতে হবে। সার্চ অপশন আসলে সেখানে ক্লিক করে টাইম ফ্রেম নির্বাচন করার সুযোগ থাকবে। সার্চ বারে ফাইলের আকার নির্বাচন করা যাবে। সহজে বড় অ্যাটাচমেন্ট থাকা ফাইল বেছে নেওয়ার সুযোগ থাকবে।

ইমেইল ট্র্যাশ

ডিলিট করতে চাওয়া ইমেইলের পাশে টিক মার্ক বক্সে থাকবে, সেখানে ক্লিক করতে হবে। স্ক্রিনে ট্র্যাশ আইকন আসবে। এটিতে ক্লিক করে নিতে হবে। বাম দিকে সাইডবারে ট্র্যাশ লেবেল থাকবে। সেখানে ‘এম্পটি ট্র্যাশ নাউ’ অপশনে ট্যাপ করতে হবে। ফলে চিহ্নিত সব ইমেইল স্থায়ীভাবে ডিলিট হয়ে যাবে। আর এভাবেই বাড়ানো যাবে জিমেইলের স্টোরেজ।

Place your advertisement here
Place your advertisement here