• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

জিনিসের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে: নৌ প্রতিমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বাড়ছে। এটা কিন্তু সমগ্র পৃথিবীর কমন সাবজেক্ট। দাম বাড়লেও জিনিসপত্র পাওয়া যাচ্ছে না এই রকম ঘটনা নেই। চাল-ডাল, তেল-চিনি, লবণ, মাছ-মাংস সবকিছুই পাওয়া যাচ্ছে। দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে রংপুর শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গত ১০০ বছরেও পৃথিবীতে চালের বাজার এতো ঊর্ধ্বগামী হয়নি। অনেক দেশ আছে যে দেশে কোনো পণ্য উৎপাদন হয় না। সেইসব দেশ কিন্তু বড় খাদ্য ঝুঁকির মধ্যে আছে। আর যাদের পণ্য আমদানি করতে হয়, সেইসব দেশ অনেক চিন্তার মধ্যে আছে। এই রকম পরিস্থিতি যদি চলমান থাকে অনেক দেশ আছে যারা ধনী, অর্থ আছে কিন্তু পণ্য পাবে না।

তিনি বলেন, ২০১৮ সালে বাংলাদেশ খুব ভালো একটা অবস্থানে ছিল। ঠিক এর পরই বৈশ্বিক সংকট, কোভিড-১৯ সংমগ্র পৃথিবীর সঙ্গে বাংলাদেশকেও কিন্তু সেটা মোকাবিলা করতে হয়েছে। শুধু তাই নয় রাশিয়া-ইউক্রেন সংকেটর প্রভাবও বাংলাদেশে পড়েছিল।

রংপুরে পাইপ লাইনে গ্যাসের সংযোগ স্থাপন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুরে যে গ্যাস সংযোগ স্থাপন করা হয়েছে, তা শিল্প কলকারখানার জন্য। এটা ভাত-তরকারি রান্নার জন্য দেওয়া হয়নি। আমাদের রান্না-বান্নার জন্য বিকল্প ব্যবস্থা রয়েছে। আমাদের গ্যাসের বিকল্প বিদ্যুৎ আছে। বিদ্যুৎতের বিকল্প পাটখড়ি আছে। আমাদের অনেক বিকল্প আছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ নদ-নদীগুলো উত্তরবঙ্গের। ব্রক্ষ্মপুত্র, তিস্তা, যমুনা, পদ্মা সবই উত্তরবঙ্গ দিয়ে প্রবাহিত। অথচ আমরা কিন্তু খরার মধ্যে আছি। প্রধানমন্ত্রী ব্রহ্মপুত্র নদ খননের ব্যবস্থা করেছেন। তিস্তা মহাপরিকল্পনা প্রধানমন্ত্রী বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। ধরলা নদী, ঘাঘট নদী খনন হচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here