• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

দিনাজপুরে গরমে বেড়েছে হাতপাখা বিক্রি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুন ২০২৩  

Find us in facebook

Find us in facebook

তীব্র গরম আর লোডশেডিংয়ে দিনাজপুর শহরে হাতপাখা বিক্রি বেড়েছে। বিভিন্ন হাট-বাজারগুলোতে বিক্রি হচ্ছে বাহারি রকমের হাতপাখা। এগুলোর মধ্যে রয়েছে তালপাতার পাখা, সুতায় বোনা পাখা ও বিভিন্ন কাপড়ের তৈরি পাখা। পাশাপাশি প্লাস্টিকের তৈরি পাখাও বাজারে বিক্রি হচ্ছে।

শুক্রবার (২ জুন) সকাল ৯টার দিকে দিনাজপুর শহরের সবচেয়ে ব্যস্ততম এলাকা বাহাদুর বাজারে দেখা মেলে হাতপাখা ব্যবসায়ী বসির আলীর। তার বাড়ি নীলফামারীর সৈয়দপুরে। প্রায় ১০-১২ বছর ধরে সৈয়দপুর থেকে দিনাজপুরে এসে হেঁটে হেঁটে হাতপাখা বিক্রি করেন তিনি।

বসির আলী বলেন, দেড়মাস হলো দিনাজপুর শহরে এসেছেন। এ সময়টাতে তিনি তালপাতার পাখা, সুতায় বোনা পাখা ও বাঁশ-বেতের রঙিন হাতপাখা বিক্রি করেন। অন্যসময় ছোটখাটো ব্যবসা বা দিনমজুরি করে সংসার চালান।

তিনি বলেন, পাখাগুলো বগুড়ায় তৈরি হয়। সেখান থেকে সৈয়দপুর উপজেলায় আসে। তিনি সৈয়দপুর থেকে পাইকারি কিনে দিনাজপুরে এসে খুচরা বিক্রি করেন। প্রকারভেদে এসব পাখা বিক্রি করেন ৫০-৮০ টাকা দরে। পাখা বিক্রি করে দৈনিক আয় হয় এক থেকে দেড় হাজার টাকা।

বেলা ১১টার দিকে দেখা মেলে আরেক পাখা ব্যবসায়ী সাইদুর রহমানের সঙ্গে। তিনি এনেছেন রংপুর থেকে। সাইদুর রহমান বলেন, ‘এবার বেশ গরম পড়েছে। তাই পাখা বিক্রি বেড়েছে। যত বেশি গরম পড়বে তত বেশি পাখাও বিক্রি হবে।’

সাইদুর রহমানের কাছ থেকে পাখা কেনেন ফল ব্যবসায়ী লিটন হোসেন। তিনি বলেন, হাতপাখার কদর বেড়েছে। দাবদাহ ও লোডশেডিংয়ে একটু স্বস্তি পেতে মানুষ পাখা কিনছে। আমিও দুটি পাখা কিনলাম।

আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান বলেন, আজ দিনাজপুরে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। বৃহস্পতিবার (১ জুন) ছিল ৪১ ডিগ্রি। আগামী ৭ তারিখ পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

Place your advertisement here
Place your advertisement here