• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রংপুরে চাষ হচ্ছে চিয়া বীজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ মার্চ ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুরের ৮টি উপজেলার বিভিন্ন ইউনিয়নে চাষ করা হচ্ছে ‘সুপার ফুড’ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ঔষধি গাছ চিয়া বীজ। বিশেষত মিঠাপুকুর উপজেলায় এর ব্যাপক চাষ শুরু হয়েছে। ব্যক্তি পর্যায়ে এ ঔষধি গাছের চাষ শুরু হলেও সম্পূর্ণ নতুন পরিবেশে চিয়া বীজ চাষে প্রথম থেকেই সাধ্যমতো পরামর্শ প্রদান করছে উপজেলা কৃষি অফিস।

কৃষি কর্মকর্তারা বলছেন, এখন অনেক কৃষক চিয়া বীজ চাষে আগ্রহী হয়ে উঠছেন। আশানুরূপ ফলন পেলে আগামীতে অনেক জমি চিয়া বীজ চাষের আওতায় নিয়ে আসা হবে।

মিঠাপুকুর উপজেলার রাণিপুকুর ইউনিয়নের ভক্তিপুর গ্রামের কৃষক শামীম হোসেন জানান, গত বছরের ১৫ ডিসেম্বর পরিচিত একজনের কাছ থেকে দেড় কেজি চিয়া বীজ বীজ সংগ্রহ করেন। বীজগুলো সরিষা বীজের চেয়েও ছোট হওয়ায় বালির সঙ্গে মিশিয়ে প্রায় দেড় একর জমিতে বপন করেন।

কৃষি বিভাগের সঙ্গে কথা বলে জেনেছেন- এ বীজ বপনের উপযুক্ত সময় হচ্ছে বছরের অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত। ১০৫-১২০ দিনের মধ্যে বীজ সংগ্রহ করে তা খাওয়ার উপযোগী হয়।

তিনি আরো জানান, এ গাছের শাখা-প্রশাখা দ্রুত বৃদ্ধি পায় বলে ৬-৮ ইঞ্চি পর পর রোপণ করা ভালো। এ গাছের পাতাগুলো অনেকটা পাটের পাতার মতো। আগায় ধানের শীষের মতো এবং ফুল হালকা নীল ও সাদা। আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে গাছগুলো থেকে বীজ সংগ্রহ করা যাবে বলে আশা করছেন এ কৃষক।

মিঠাপুকুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা লোকমান হেকিম বলেন, চিয়া বীজ বীজ ঔষধি ও একাধিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার। এটি একটি পাওয়ারফুল ‘সুপার ফুড’। দেশ ছাড়াও আন্তর্জাতিক পর্যায়ে এর ব্যাপক চাহিদা রয়েছে। মিঠাপুকুরে এর চাষ হওয়ায় কৃষকদের অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সুযোগ রয়েছে। উপজেলা কৃষি অফিস সার্বিক পরামর্শ ও সহযোগিতা অব্যাহত রেখেছে।
কে/ 

Place your advertisement here
Place your advertisement here