• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশী অধিবাসীদের বিজয় দিবস উদযাপন 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাজধানী সেক্রামেন্টো সংশ্লিষ্ট শহর সমূহের অধিবাসী প্রবাসী বাংলাদেশীদের সংগঠন Sacramento Area Bangladeshi-American Association (SABAA) ১৬ ডিসেম্বর (শনিবার) বাংলাদেশের ৫২ তম বিজয় দিবস উদযাপন করেছে। দিনটিকে স্মরণীয় করে রাখতে এই উপলক্ষে ডেভিস শহরের হারপার জুনিওর হাই স্কুলের অডিটোরিয়ামে দিনব্যাপী বিজয়মেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আনন্দঘন সফল সাংস্কৃতিক অনুষ্ঠানের সমন্বয়ক SABAA-এর সাংস্কৃতিক সম্পাদক নুসরাত নূরানি এর আহ্বানে শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে বিজয় দিবসের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান উদ্বোধন করেন সংগঠনটির প্রেসিডেন্ট জনাব হাফিজুর চৌধুরী সোহেল। শুভেচ্ছা বক্তব্যের পরপর সাবা’র ফাউন্ডিং প্রেসিডেন্ট মোজাম্মদ ইসলাম জিয়া কার্যকরী সদস্যবৃন্দকে সাথে নিয়ে বিজয় মেলা উদ্বোধন করেন। 

বিজয়মেলায় স্থানীয় অধিবাসীগণ বাংলার ঐতিহ্যবাহী পিঠা, নারিকেলের নাড়ু, চটপটি, ঝালমুড়ি, বিরিয়ানি, মিষ্টি, শাড়ি, গহনা এবং অন্যান্য সামগ্রী নিয়ে স্টল পরিবেশন করেন। সফলতার সাথে বিজয়মেলার সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করেন কোষাধ্যক্ষ জনাব ফারশিদ হক। শীতের আমেজে দেশীয় খাবারের পসরায় প্রবাসীরা হাজার মাইল দূরে থেকেও নিজেদের যেন খুজে পেয়েছিল দেশ মাতৃকার কোলে।    

পাখির কলতানের সাথে ছোট্ট শিশুদের পরিবেশনায় রবি ঠাকুরের ‘আমি হব সকাল বেলার পাখি’ দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান যা ছিল একটি দীর্ঘ্য ফ্ল্যাশ-মব এর অংশ। এরপরেই আর একদল শিশু শিল্পী গেয়ে উঠে বিদ্রোহী কবি কাজী নজরুলের চল চল চল। সাথে ছিল তাদের করিওগ্রাফ। স্থানীয় শিল্পীবৃন্দের পরিবেশনায় বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং একজন শিশু শিল্পীর যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ফ্ল্যাশ-মব এর  সমাপ্তি হয়। সঙ্গীত, আবৃতি, বাংলাদেশের ঐতিহ্য এবং অর্জন নিয়ে স্কিড এবং নৃত্যের তালে সাজানো হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ গ্রহণ করেন স্থানীয় শিল্পীবৃন্দ। SABAA-র জেনারেল সেক্রেটারি হূমায়রা সাবা সাংস্কৃতিক অনুষ্ঠানের জমকালো মঞ্চ পরিকল্পনার সমন্বয় করেন। এতে সহযোগিতা করেন আব্দুল্লাহ, জিসান, রানা, সাইদ, তন্ময়, শুভ্র সহ আর অনেক সেচ্ছা সেবী।  

বিজয় দিবস এর আনন্দমুখর অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বৃহত্তর সেক্রামেন্টো অঞ্চলে বসবাসকারী বাংলাদেশীদের মাঝে কমিউনিটির কাজের অবদানের স্বীকৃতি স্বরূপ SABAA বিশেষ সম্মাননা প্রদান করে থাকে। দীর্ঘ্য দিন যাবত কমিউনিটির বিভিন্ন কার্যক্রমে জড়িত থেকে সেবা প্রদান করার জন্য এই অঞ্চলের অতি পরিচিত মুখ বিশিষ্ট সমাজ সেবক প্রকৌশলী সালাম খান কে এ বছর এই বিশেষ সম্মাননা প্রদান করা হয়। 

উল্লেখ্য যে, এই বিশেষ সম্মাননা প্রদানের সাথে ডাঃ মেশকাত উদ্দিন ও ডাঃ পারভীন এর পারিবারিক উদ্যোগ  Uddin Family Fund (UFF) থেকে যৌথ ভাবে আর্থিক সম্মাননা প্রদান করা হয়ে থাকে। 

তীব্র শীতের চাঁদরে ঢাকা রৌদ্র ঝলমল দিনে সশরীরে এই ধরনের অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে সংগঠনটি প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ সাড়া পায়। ৫২ তম বিজয় দিবস ছিল SABAA -র পঞ্চম বছরের সফল উদযাপন। বছরের এই দিনটিতে সবাই একত্রিত হতে পেরে সংগঠনের কার্যনির্বাহী কমিটিকে প্রবাসীগণ আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়। 

প্রসঙ্গত, প্রতিষ্ঠালগ্ন থেকে SABAA প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন প্রয়োজন যেমন, কনস্যুলেট সেবা প্রদান, ক্যারিয়ার সার্চ ওয়ার্কশপ, ঈদ উদযাপন, ফ্রি কমিউনিটি হেলথ কেয়ার মেডিক্যাল সার্ভিস, কলেজ শিক্ষার্থী ওয়ার্কশপ, ক্যাম্পিং ইত্যাদির আয়োজন করে আসছে। তাছারা প্রবাসী বাংলাদেশীদের আর্থিক অনুদানের মাদ্ধমে বাংলাদেশের প্রাকৃতিক দূর্যোগে আক্রান্ত বিভিন্ন অঞ্চলে সহায়তা কার্যক্রম চালিয়ে আসছে। যেমন উল্লেখ করা যেতে পারে ২০২২ সালে বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত গংঙ্গাচড়ার ২২ পরিবারের মাঝে গবাদি পশু বিতরণ এবং অন্যান্য পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়। সংগঠনটি উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মাঝে ইতোমধ্যে একটি গ্রহণযোগ্য আসন করে নিয়েছে। 

Place your advertisement here
Place your advertisement here