• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

ত্বকে বয়সের ছাপ কমাতে যেসব খাবার খাবেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বয়স বাড়লে ত্বকেও এর ছাপ পড়ে। কেউই চান না তাকে বয়স্ক দেখা যাক। অনেকেই রয়েছেন যাদের দেখলে মনে হয় তরুণ। কিন্তু বয়স ৫০ পেরিয়ে গেলেও তাদের মুখে মোটেও নেই বয়সের ছাপ। এখন প্রশ্ন হলো কীভাবে তারুণ্যের জেল্লা ধরে রাখেন তারা?

ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো রাখতে কোলাজেন নামক প্রোটিনের ভূমিকা অনেক। ত্বকের জেল্লা বৃদ্ধি থেকে চুলের গোড়া মজবুত করা সব কিছুতেই প্রয়োজন হয় এই প্রোটিনের। তবে বাড়তি বয়সের সঙ্গে শরীরে কোলাজেনের পরিমাণ কমতে শুরু করে। এমন কিছু খাবার আছে যা শরীরে কোলাজেন উৎপাদনের হার বাড়াতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, এমন কিছু খাবার আছে; যেগুলো খেলে মানুষের শরীরে বয়সের ছাপ পড়ার প্রবণতা কমে। এজন্য বয়স ৪০ এর পর থেকে শরীরের প্রতি বিশেষ নজর রাখতে হবে সবারই।

তো চলুন জেনে নিই যেসব খাবার নিয়মিত খেলে চেহারায় পড়বে না বয়সের ছাপ—

হাড়ের স্যুপ: চিকেন বা খাসির মাংসের হাড় অনেকেই ফেলে দেন। তবে যৌবনের জেল্লা ধরে রাখতে চাইলে কিন্তু হাড় দিয়েই স্যুপ বানিয়ে ফেলতে পারেন। হাড় দিয়ে তৈরি স্যুপে ভরপুর মাত্রায় কোলাজেন থাকে। মাঝেমধ্যে এমন স্যুপে চুমুক দিতেই পারেন।

মাশরুম: প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে মাশরুমে। যা সাধারণ হাড়ের গঠন এবং রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই প্রতিদিনের খাবারে অল্প পরিমাণে হলেও মাশরুম রাখতে ভুলবেন না।

ভিটামিন সি: কোলাজেন উৎপাদনে এই ভিটামিনেরও যথেষ্ট ভূমিকা আছে। ত্বক ও চুলের পরিচর্যার ক্ষেত্রে এই অ্যান্টিঅক্সিড্যান্টটির জুড়ি মেলা ভার। তাই ত্বক ও চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে টক জাতীয় ফল। পেঁপে, টম্যাটো, কাঁচা মরিচ লাল ও হলুদ বেলপেপার ইত্যাদি খাদ্যতালিকায় রাখতেই হবে।

প্রোটিন সমৃদ্ধ খাবার: অ্যামিনো অ্যাসিড শরীরে কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাংস, ডিম, বিভিন্ন ধরনের বাদাম, টফু, কটেজ চিজ, মাছ, দুধ ইত্যাদি শরীরে খেলে অ্যামিনো অ্যাসিডের মাত্রা বাড়ে। ফলে কোলাজেন উৎপাদনের হারও বেড়ে যায়।

Place your advertisement here
Place your advertisement here