• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ভালো খেজুর চিনবেন যেভাবে 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

খেজুরের সব স্বাস্থ্যগত উপকারিতা পেতে হলে অবশ্যই বাজার থেকে ভালো মানের খেজুর কিনতে হবে। ভালো খেজুর চেনার কিছু উপায় আছে। এবার সেটাই জেনে নিন—

১। সতেজ ও তাজা খেজুরের চামড়া সাধারণত একটু কুঁচকানো হবে, তবে শক্ত হবে না। আবার ওপরের চামড়াও বেশি নরম হবে না। চামড়া হবে চকচকে ও উজ্জ্বল।

২। খেজুরের গায়ে কোনোভাবেই স্ফটিকযুক্ত চিনি বা দানাদার কিছু থাকবে না। 

৩। বিশ্বের বিভিন্ন অঞ্চলে খেজুরের উৎপাদন হয়ে থাকে। তবে সব খেজুরের মান ভালো নয়। তাই খেজুর কেনার আগে কোন দেশেরটা  কিনছেন জেনে নিন। 

৪।ভালো কিংবা খারাপ বা নিম্নমানের খেজুর কি না, যাচাই করার আরও একটি উপায় হলো, খেজুরে উপস্থিত মিষ্টির মাত্রা খেয়ে দেখা। খেজুরে প্রাকৃতিকভাবে থাকা মিষ্টি হবে সহনীয়। যাঁরা অতিরিক্ত মিষ্টি খেতে পছন্দ করেন না, তাঁরাও খেতে পারেন, এমন মিষ্টি থাকে উন্নতমানের খেজুরে। মানে খেজুর খাওয়ার সময় যদি অতিরিক্ত মিষ্টি লাগে, বুঝতে হবে সেখানে কৃত্রিম কিছু দেওয়া হয়েছে।.

৫। ভালো খেজুর চেনার আরও একটি কৌশল হলো, পিঁপড়া ও মাছির উপস্থিতি লক্ষ্য করা। যদি দেখেন খেজুরের সামনে মাছি ও পিঁপড়া ভিড় করছে, তার মানে সেটি ভালো খেজুর নয়। প্রাকৃতিকভাবে বিদ্যমান যে মিষ্টি খেজুরে থাকে কোনোক্রমেই তা পিঁপড়াদের আকৃষ্ট করবে না। যদিনা তাতে কৃত্রিম চিনি বা মিষ্টি মেশানো হয়। এটি পরীক্ষা করতে ঘরের কোনো খোলা স্থানে খেজুর রাখুন। তারপর পরীক্ষা করুন।

৬।খেজুর মুখে নেওয়ার পর ও খাওয়ার সময় একই খেজুরের একাংশে কম মিষ্টি আরেকাংশে বেশি হলে বুঝতে হবে, সেখানে কৃত্রিম কিছু আছে।

৭।প্যাকেটজাত খেজুর কেনা সবচেয়ে ভালো। এই খেজুরগুলোর প্যাকেটে সাধারণত মেয়াদ লেখা থাকে। এ ছাড়া খোলা খেজুর কিনতে হলে খেয়াল রাখতে হবে খেজুরে যেন পচা গন্ধ, পোকা ধরা, বেশি কালচে বা শুকিয়ে যাওয়া না হয়।

খেজুর সাধারণত দেড় বছর পর্যন্ত ভালো থাকে। তবে বাইরের চেয়ে ফ্রিজের নরমালে রাখলে খেজুর সবচেয়ে বেশি ভালো থাকে।
 

Place your advertisement here
Place your advertisement here