• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ফাগুনের হাওয়ায় ত্বকের যত্ন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ফাগুন হাওয়া মানেই এলোমেলো। শীতের শেষ আর গরমের শুরু। চার পাশে ধুলোবালি উড়াউড়ি। এই সময় না নেয়া যায় শীতের যত্নে, না নেয়া হয় গরমের যত্ন। এজন্য সব থেকে বেশি চাপ পরে ত্বকের ওপর।

এর প্রভাব পড়ে ত্বকে। ফলে অন্য যেকোনো সময়ের তুলনায় ত্বকের বাড়তি যত্ন দরকার পড়ে এসময়। বেশি ধুলোবালিতে লোমকূপ বন্ধ হয়ে মুখে ব্রণের সমস্যাও দেখা যায়। সব ধরনের ঝামেলা এড়িয়ে ত্বকের সজীবতা ফিরিয়ে আনতে কিছু পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞরা।

১. সব ধরনের ত্বকই নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। নতুবা ত্বকের লোমকূপে জমে থাকা ধুলোবালি এবং জীবাণুর ফলে মুখে ব্রণ অথবা র‌্যাশের সমস্যা দেখা দেবে। তাই কয়েক ঘণ্টা পরপর মুখে পানির ঝাপটা দেওয়া উচিত। দিনে ১০ থেকে ১৫ বার জোরে ঠান্ডা পানির ঝাপটা দিন। জোরে ঝাপটা দেওয়ার ফলে ব্ল্যাকহেডস পরিষ্কার হয়ে যাবে সহজে।  

২. বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। যাদের ত্বক তৈলাক্ত তারা অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করুন। তবে যে ধরনের সানস্ক্রিনই হোক না কেন, এর কার্যকারিতা কত সময়, তা জেনে নিন।

৩. মুখের তাৎক্ষণিক লাবণ্য আনতে একটা ভেষজ উপটান আছে। আধা চা চামুচ লেবুর রস, এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে মুখে ও গলায় লাগান। পনের মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার মুখকে ভেজা রাখবে।

৪. ঠোটেঁ কালো ছোপ পড়লে কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঠোটেঁ মুছবেন। এটি নিয়মিত করলে ঠোটেঁর কালো দাগ উঠে যাবে।

৫. টমেটোর রস ও দুধ একসঙ্গ মিশিয়ে মুখে লাগালে রোদে জ্বলা ভাব কমে যাবে।

৬. কনুইতে কালো ছোপ দূর করতে লেবুর খোসায় চিনি দিয়ে ভালো করে ঘষে নিন। এতে দাগ চলে গিয়ে কনুই নরম হবে।

৭. লিগমেন্টেশন বা কালো দাগ থেকে মু্িক্ত পেতে আলু, লেবু ও শসার রস এক সঙ্গে মিশিয়ে তাতে আধা চা চামচ গ্লিসারিন মিশিয়ে যেখানে দাগ পড়েছে সেখানকার ত্বকে লাগান।

৮. তৈলাক্ত ত্বকে ঘাম জমে মুখ কালো দেখায়। এক্ষেত্রে ওটমিল ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখবেন। আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

৯. পায়ের গোড়ালি ফাটলে পেঁয়াজ বেটে প্রলেপ দিন এ জায়গায়।

১০. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য প্রতিদিন ১৫ গ্রাম করে মৌরি চিবিয়ে খান। খুব কম সময়ে রক্ত শুদ্ধ হয়ে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

১১. অতিরক্ত শুষ্কতা থেকে মুক্তি পেতে মধু, দুধ ও বেসনের পেস্ট মুখে লাগান নিয়মিত। এতে ত্বকের বলিরেখা ও দূর হয়ে যাবে।

১২. মুখের বাদামি দাগ উঠাতে পাকা পেঁপে চটকে মুখে লাগান, পরে ধুয়ে ফেলুন।

১৩. হাত পায়ের সৌন্দয্য অক্ষুণ্ন রাখতে হাতে ও পায়ে আপেলের খোসা ঘষে নিন। এতে হাত ও পা অনেক বেশি ফর্সা দেখাবে।

Place your advertisement here
Place your advertisement here