• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এড়িয়ে চলুন ৫ খাবার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পরিপাকতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল অন্ত্র। খাবার খাওয়ার পর তা হজম করা, সেখান থেকে পুষ্টিরস শোষণ করা এবং শারীরবৃত্তীয় নানা রকম কাজে অংশ নেওয়া সবেতেই অন্ত্রের ভূমিকা রয়েছে। চিকিৎসকেরা বলছেন, প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেও অন্ত্রের ভূমিকা রয়েছে। অন্ত্রে থাকা ‘ভাল’ ব্যাকটেরিয়াগুলি সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখে। তবে দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ফলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে থাকে। পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন এমন কিছু খাবার আমরা নিজেদের অজান্তেই খেয়ে ফেলি, যা অন্ত্রের স্বাস্থ্যকে আরও খারাপ করে তোলে।

কৃত্রিম চিনি

প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়তে কৃত্রিম চিনির পরিমাণ বেশি। এই জাতীয় খাবারগুলি নিয়মিত খেতে থাকলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে বাধ্য। কারণ, এই ধরনের খাবারগুলি অন্ত্রের ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ কমিয়ে, খারাপ ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে তোলে। অন্ত্রে থাকা এই ব্যাকটেরিয়াগুলির ভারসাম্য নষ্ট হলে শারীরিক জটিলতা বেড়ে যায়।

স্যাচুরেটেড ফ্যাট

সাধারণত ভাজা খাবারে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এমনিতেই ভাজাভুজি খেলে অনেকের ক্ষেত্রেই তা হজম করা কঠিন হয়। উপরন্তু অন্ত্রের স্বাস্থ্যের জন্য এই খাবারগুলি ভাল নয়।

প্রক্রিয়াজাত খাবার

এই ধরনের খাবারে লবণ, চিনি, ফ্যাট ইত্যাদির পরিমাণ বেশি থাকে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের খাবরে ফাইবারের পরিমাণ কম এবং অস্বাস্থ্যকর ফ্যাটের পরিমাণ বেশি। এই জাতীয় খাবার অন্ত্রে প্রদাহ সৃষ্টি করে। ফলে পেটের সমস্যা বাড়তে থাকে।

অ্যালকোহল

অতিরিক্ত মদ্যপান করলে শরীরে ‘এন্ডোটক্সিন’এর পরিমাণ বেড়ে যায়। যার ফলে অন্ত্রের দেওয়ালে থাকা পাতলা ‘লাইনিং’ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও হজমের সমস্যা, অম্বল, ক্ষুদ্রান্ত্রে ব্যাকটেরিয়ার বাড়বাড়ন্ত হয় অতিরিক্ত মদ্যপান করলে।

উদ্ভিজ্জ তেল

কিছু ক্ষেত্রে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, অতিরিক্ত ফ্যাটি অ্যাসিড শরীরে গেলে সেখান থেকে পেট ফাঁপা এবং প্রদাহের সমস্যা দেখা দিতে পারে। যার ফলে অন্ত্রের লাইনিং ক্ষতিগ্রস্ত হয়।

Place your advertisement here
Place your advertisement here