• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

ত্বকের জেল্লা ফেরাতে আমের খোসা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাজার থেকে ঘরে আনা আমই গরমে মুখে পড়া নানান দাগ ছোপকে সরিয়ে দিতে পারে নিমেষে। বাজারে পাওয়া যাওয়া গরমের ফলের রাজা আম দিয়েই ত্বককে জেল্লাদার করে তোলা যায়। খাওয়ার পাশাপাশি তা ত্বকে কীভাবে ব্যবহার করা যায় দেখে নিন।

আমে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। সঙ্গে ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে আম। এছাড়াও সতেজ ও উজ্জ্বল ত্বক চাইলে আম সেরা অপশন! তবে গন্ধে পাগল করা বেগমফুলি বা আলফানসোর শাঁস দিয়ে রূপ চর্চা করতে গেলে, পকেটের টানের কথাও মনে পড়ে যায়! সেক্ষেত্রে আম খাওয়ার পর তার খোসা দিয়েও ত্বকে জেল্লা এনে রূপে মুগ্ধ করতে পারেন সহজেই।

দেখে নিন রূপচর্চার কিছু আম-কথা-
আমের খোসা দিয়ে স্ক্রাবার: আমের খোসা ভালো করে পিষে নিয়ে তার সঙ্গে কফি পাউডার অল্প করে মিশিয়ে নিন। এর সঙ্গে চাইলে অলিভ অয়েল বা নারকেল তেল সামান্য মেশাতে পারেন, যদি আপনার ত্বক অয়েলি না হয়। এরপর স্ক্রাবার হিসাবে সেই মিশ্রণকে ব্যবহার করতে পারেন।

ত্বক ট্যান হলে কোন প্যাক বানাবেন: ট্যানিং থেকে ত্বককে রক্ষা করতেও আমের খোসা দারুণ কার্যকরী। একটি গোটা আমের খোসা বেটে নিন, সঙ্গে মেশান লেহুর রস। যে জায়গা রোদে পুড়ে ট্যান হয়েছে, সেখানে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে নিন। তারপর জল দিয়ে তা ধুয়ে নিন।

ত্বকে জেল্লা ফেরাতে: ত্বকে জেল্লা ফেরাতে একটি আমের খোসা, এক চামচ দুধ ও এক চামচ মধু মিশিয়ে প্যাক বানান। তা মুখে ১০ মিনিট লাগিয়ে নিন। পরে তা ধুয়ে ফেললে নরম ও উজ্জ্বল ত্বক পাবেন।

রোমকূপের সমস্যা: মুখে রোমকূপজমিত সমস্যা থেকে থাকলে আম কিছুক্ষণ ফ্রিজে রেখে খাওয়ার পর, তার খোসা মুখে ঘড়ির কাঁটার দিক করে বোলান ভালোভাবে। এতে ত্বক শিথিল হয়, রোমকূপের ছিদ্র সংকুচিত হতে থাকে। এতে ব্রনের সমস্যা থেকেও পেতে পারেন মুক্তি।

ত্বককে মসৃণ বানাতে কী করবেন
কাঁচা দুধ ২ চামচ, আমন্ড বাটা ৩ থেকে ৪ চামচ, ১ চামচ ওটস, এর সঙ্গে আমের খোসা বেটে বানিয়ে নিন ফেসপ্যাক। মুখে তা ১৫ মিনিট রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পার্থক্য নিজেই দেখে নিন!

Place your advertisement here
Place your advertisement here