• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

Find us in facebook
সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

মুসলিম প্রতিরক্ষামন্ত্রী বেছে নিলেন জেলেনস্কি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
রাশিয়ার সঙ্গে যুদ্ধের ৫৫০ দিনের মাথায় প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে সরিয়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার স্থলাভিষিক্ত হচ্ছে রুস্তেম উমেরভ। এ সিদ্ধান্তের বিষয়ে জেলেনস্কি জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তার নতুন দৃষ্টিভঙ্গি প্রয়োজন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার তাতার মুসলিম সম্প্রদায়ে এক শীর্ষ নেতা উমেরভ। তিনি ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক ছিলেন।

উমেরভ সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানে জন্মগ্রহণ করেন। শিশু বয়সে তিনি ক্রিমিয়ায় আসেন। ৪১ বছর বয়সী মুসলিম এ নেতা ২০০৪ সালে টেলিকম ব্যবসা শুরু করেন। ২০১৯ সালে তিনি পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। 

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর তা উদ্ধারে ইউক্রেনের হয়ে কূটনৈতিক তৎপরতা চালান উমেরভ। তিনি তাতার সম্প্রদায়ের ঐতিহাসিকে নেতা মুস্তাফা জেমিলেভের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ক্রিমিয়ার ২০ লাখ বাসিন্দার মধ্যে ১২ থেকে ১৫ শতাংশ তাতার সম্প্রদায়ের। রাশিয়া তাতার মুসলিম সংখ্যালঘুদের ঐতিহ্যবাহী সংগঠন মেজলিসকে একটি চরমপন্থী সংগঠন হিসেবে ঘোষণা দিয়ে নিষিদ্ধ করে।

গত বছর জর্ডানের সংবাদমাধ্যম আম্মাননেটকে দেওয়া সাক্ষাৎকারে উমেরভ বলেন, আমরা ইউক্রেনে কোনো জাতিসত্তা বা ধর্ম নিয়ে কোনো অরাজকতা বা ইসলামবিদ্বেষ অনুভব করি না।

যুদ্ধ শুরু হওয়ার পর উমেরভ বেসামরিক লোকজন সরানো ও রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময় চুক্তি আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেন-রাশিয়ার শস্যচুক্তির আলোচনাতেও প্রতিনিধি ছিলেন উমেরভ। 

Place your advertisement here
Place your advertisement here