• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

মিগ-২১ যুদ্ধবিমান বসিয়ে দিল ভারত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ভারতে প্রায়ই ঘটছে বিমান দুর্ঘটনা। দেশটিতে এর আগে এতো দুর্ঘটনা ঘটেনি। তাই দুর্ঘটনা কমাতে মিগ-২১ বাইসনের পুরো বহরকে আপাতত গ্রাউন্ডেড করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

একের পর এক দুর্ঘটনার কবলে পড়ায় মিগ-২১ বাইসনের পুরো বহরকে আপাতত গ্রাউন্ডেড (বসিয়ে দেয়া) করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান বিধ্বস্ত হয়, এতে ৩ জনের মৃত্যু হয়। তারপর ভারতীয় বিমান বাহিনী মিগগুলো বসিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় টাইমস অব ইন্ডিয়া। 

এতে বলা হয়েছে, রাজস্থানের দুর্ঘটনার তদন্ত এখনো চলছে। সেহেতু তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই মিগগুলো আপাতত গ্রাউন্ডেড থাকবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এদিকে, সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে এক সিনিয়র কর্মকর্তা জানান, যতক্ষণ না পর্যন্ত তদন্ত শেষ হচ্ছে ততক্ষণ মিগ-২১ ফ্লিট বসিয়ে রাখা হবে। যতক্ষণ না ভেঙে পড়ার কারণ জানা যাচ্ছে, ততক্ষণ এই নিয়ম কার্যকর থাকবে।

গত ৫ দশক ধরে মিগ বহরের নানান বিমান ভারতীয় সেনাবাহিনীতে প্রবেশ করেছে। তবে রাফালে আসার পর থেকে মিগ ধীরে ধীর ব্যাকফুটে চলে গেছে। এবার মিগ বিমানগুলোকে সরিয়ে ফেলার ভাবনা শুরু হয়েছে। তারই মাঝে ঘন ঘন মিগ দুর্ঘটনা আরও বিচলিত করেছে। আগামী ২০২৫ সালের মধ্যে মিগ ফাইটার জেট ভারতীয় বাহিনীর সঙ্গে আর থাকবে না।

উল্লেখ্য, চলতি মাসের গোড়াতেই রাজস্থানে এক বাসিন্দার বাড়ির উপর ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান। সেই দুর্ঘটনায় ওই বাড়ির দুই বাসিন্দার মৃত্যু হয় এবং আহত হন আরো একজন। পরে তিনিও মারা যান। পাইলটও জখম হয়েছেন। সেই দুর্ঘটনার জেরেই মিগ-২১ বাইসন আকাশে না ওড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Place your advertisement here
Place your advertisement here