• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

বইমেলায় শাড়িই কেন নারীর প্রথম পছন্দ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বাংলা একাডেমি প্রাঙ্গণ আর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে বই উত্সব, সেখানে প্রকৃতির মাঝে আগাম এসেছে ফাগুনের আমেজ। পাঠকের সঙ্গে বইয়ের মহামিলনের এ বইমেলা শাড়ি পরা নারীদের ভিড়ে রঙের আবির এনেছে প্রতিবছরের মতোই। বইমেলায় শাড়িই কেন নারীর প্রথাগত পোশাক হয়ে দাঁড়িয়েছে? 

উত্সবের আয়োজন পেলেই নারীরা শাড়ি পরতে পছন্দ করেন। বিশেষ দিন, দিবস বা অনুষ্ঠান-উপলক্ষ পেলেই বাঙালি নারী শাড়ি পরবেন। চলছে ভাষার মাস। বইমেলা তো একটি— আবার এই সময়েই আছে অনেকগুলো উপলক্ষ। আসছে বসন্তবরণের প্রস্তুতি। তারপর ভালোবাসার একটি দিন যেখানে লাল শাড়ি। তারপর একুশে ফেব্রুয়ারি। আর বইমেলায় গেলেই বইয়ের মলাটের মতোই নিজেদের জড়িয়ে রাখতে ইচ্ছে করে শাড়িতে।

বইমেলার মতো বড় উত্সবে শাড়ি পরতেই হবে অনেকের। কপালে টিপ, পরনে শাড়ি আর হাতে থাকবে মিলিয়ে থাকা চুড়ি। প্রিয় লেখকের বই থেকে নতুন গন্ধ ছড়াচ্ছে। নারীর এই রূপ বইমেলাকে আরো প্রাণবন্ত করে। বইমেলায় যুক্ত হয় নতুন মাত্রা।

শাড়ি পরে বইমেলায় অনেকেই আসেন। অনেকের জন্য বইমেলা আবেগের জায়গা। এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বইমেলায় আসা সাদিয়া তিশার সঙ্গে কথা বললে জানা যায়, ‘বইমেলার অপেক্ষায় থাকি। নতুন লেখকদের খুঁজে বের করার একরকম আনন্দ আছে। চারদিক আলোকোজ্জ্বল। তাছাড়া আড্ডা হয়। বন্ধুদের সঙ্গে দেখা হয়। লেখকদের কাছ থেকে জানার সুযোগ হয়। এসব মিলিয়ে বইমেলার আয়োজন দারুণ লাগে। আর এই উত্সবে শাড়ি না পরে এলেই নয়। আমরাও নিজেদের সাজাই। তার একটা উপভোগ্য সুযোগ আসে এখানে।

ভাষার মাস ফেব্রুয়ারি হলেও মাসজুড়ে থাকে নানান উপলক্ষ। সে অনুসারে নারীদেরও প্রস্তুতি থাকে অনেক। এই মাসে শাড়ি পরার উপলক্ষের যেন শেষ নেই! প্রতিদিনই থাকে সুযোগ। বসন্তের উত্সব দেরি আছে। তবে এখনই উষ্ণ বাতাস রাঙিয়ে তুলছে প্রাঙ্গণ। চলবে কনসার্ট ও নানা নাট্য আয়োজন। অর্থাত্ অনেক সুযোগ রয়ে গেছে। নারীর শাড়ি পরার একটি সুযোগ পেলেই চলে। প্রতিদিন তো আর শাড়ি পরার সুযোগ হয় না অনেকের। বইমেলা উপলক্ষেই শাড়ি পরতে পারেন অনেকে। শাড়ি আর বইমেলা আসলে একে অপরের পরিপূরক হয়ে  উঠেছে যেন।

Place your advertisement here
Place your advertisement here