• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

তরুণদের জন্য বিল গেটসের চার পরামর্শ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

একসময় ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। তবে এখন মানবকল্যাণমূলক কাজের জন্যই আলোচিত তিনি। বলা হচ্ছে মাইক্রোসফটের উদ্ভাবক বিল গেটসের কথা। তিনি তরুণদের জন্য অনুপ্রেরণা।

বিল গেটস তার জীবনের অভিজ্ঞতা থেকে তরুণ প্রজন্মকে অনেক পরামর্শ দিয়েছেন। যা মেনে চললে তরুণ সমাজ ব্যর্থতা নিয়ে ভেঙ্গে পড়বে না। বরং শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাবে। এমনই চার পরামর্শ রইলো এখানে-


আজীবন শিক্ষা গ্রহণ করুন
সর্বদা শিক্ষা গ্রহণের ওপর জোর দিয়েছেন বিল গেটস। তিনি বিশ্বাস করেন, সাফল্যের চাবিকাঠি ক্রমাগত জ্ঞান সম্প্রসারণ এবং নতুন দক্ষতা অর্জনের মধ্যে পাওয়া যায়। তিনি সবসময় তরুণদের কৌতূহলী থাকতে বলেন। প্রচুর পড়তে বলেন। ব্যক্তিগত এবং পেশাদার বৃদ্ধির সুযোগ খুঁজতে উৎসাহিত করেন।


ঝুঁকি নিন এবং ব্যর্থতা থেকে শিখুন
গেটস উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের ঝুঁকি নিতে বলেন। ব্যর্থতাকে ভয় না পাওয়ার পরামর্শ দেন। তিনি বিশ্বাস করেন যে, ব্যর্থতা মূল্যবান শিক্ষক। এটি শেখার প্রক্রিয়ার একটি অপরিহার্য অঙ্গ। গেটসের মতে, ব্যর্থতাকে আলিঙ্গন করুন। এটি থেকে শিক্ষা নিয়ে সাফল্য অর্জনের জন্য জ্ঞান সংগ্রহ করুন।


শৃঙ্খলাকে অগ্রাধিকার দিন
বিল গেটস লক্ষ্য অর্জনের শৃঙ্খলা বজায় রাখার পক্ষে। তিনি মানুষকে তাদের আবেগগুলো শনাক্ত করতে বলেন। লক্ষ্য নির্ধারণে স্পষ্ট থাকতে পরামর্শ দেন। লক্ষ্য অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকতে বলেন। তিনি বিশ্বাস করেন যে, দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য শৃঙ্খলা বজায় রাখা আবশ্যক।


অবিচল থাকুন
বিল গেটসের মতে, সাফল্য অর্জনের জন্য সময় এবং অধ্যবসায় লাগে। তাই তিনি লক্ষ্য অর্জনের জন্য ধৈর্যশীল এবং অবিচল থাকার পরামর্শ দেন। এমনকি ব্যর্থতা এবং চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার সময়ও ধৈর্য ধরতে বলেন। গেটস নিজেই তার সাফল্যের পথে অসংখ্য বাধার মুখোমুখি হয়েছিলেন। তিনি প্রতিকূলতার মুখে দৃঢ় সংকল্পবদ্ধ।

Place your advertisement here
Place your advertisement here