• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

মুক্ত হতে চাই, বুঝতে চাই, আমরা আসলে কারা: মেগানকে বলেছিলেন সোফি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ আগস্ট ২০২৩  

Find us in facebook

Find us in facebook

২০১৫ সালে প্রথমবার কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন জাস্টিন ট্রুডো। সে সময় মার্কিন সাময়িকী ভোগের প্রচ্ছদে স্থান করে নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নজর কাড়েন ট্রুডো ও সোফি। ২০১৭ সালে দুজনের দীর্ঘদিনের ভালোবাসার ওপর আলোকপাত করে আরেকটি নিবন্ধ প্রকাশ করে ভোগ। এখন ১৮ বছরের সংসার জীবনের ইতি টানার ঘোষণা দিয়ে নতুন করে আলোচনায় এসেছেন এই দম্পতি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও স্ত্রী সোফি গ্রেগোয়ার দেড় যুগের পথচলার ছন্দপতন ঘটলো। আকস্মিক এ খবরে শোরগোল পড়ে গেছে চারদিকে। যদিও সোফি বিচ্ছেদের ইঙ্গিত দিয়েছিলেন অনেক আগেই।

এক সাক্ষাৎকারে সোফি বলেছিলেন, যুগ যুগ ধরে চলে আসা বিবাহিত নারীদের গৃহস্থালী ভূমিকা থেকে বের হয়ে আসতে চান তিনি।

২০২২ সালের নভেম্বরে সোফির ওই সাক্ষাৎকার সম্প্রচার হয়েছিল। সাক্ষাৎকারটি নিয়েছিলেন প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। ওই সময় মেগানের ‘গুড ওয়াইফ, ব্যাড ওয়াইফ; গুড মম, ব্যাড মম’ শীর্ষক পডকাস্টে অংশ নেন সোফি।

পডকাস্টের শুরুতেই সোফির সম্পর্কে বলতে গিয়ে মেগান বলেন, নারীদের ওপর অতিরিক্ত প্রত্যাশার চাপ সামাল দেওয়ার উপায় সোফি খুব ভালোভাবে জানেন। 

বহুবিধ ভূমিকা রেখে চলা নারীদের ‘অপরাধবোধ’ প্রসঙ্গে সোফি বলেন, আমি মনে করি, আমরাই (নারীরা) এই বোধ নিজেদের কাঁধে টেনে নিতে শিখে যাই। মেয়ে হিসেবে জন্ম নেওয়ার কারণে একটা মেয়েশিশু কখনোই অপরাধবোধে ভুগে না। বড় হওয়ার পথে আমরাই বরং এই বোধের জন্ম দিই। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

সোফি আরও বলেন, বিশ্বজুড়ে নারীরা এখনো একটি পরিবারের প্রাণ (নিউক্লিয়াস)। বেশির ভাগ ঘরের কাজ এখনো নারীদের সামলাতে হয়। পরিবারের কল্যাণ ও বাচ্চাদের ভালোর জন্য নেওয়া বেশির ভাগ সিদ্ধান্তের ক্ষেত্রে নারীদের অবদান থাকে। 

সোফি বলেন, আমি মনে করি, আমাদের প্রত্যেকের ভেতরে একেকটি সিংহী রয়েছে। আমরা মুক্ত হতে চাই। বুঝতে চাই, আমরা আসলে কারা। 

জাস্টিন পিয়েরে জেমস ট্রুডোর জন্ম ১৯৭১ সালের ২৫ ডিসেম্বর। কানাডার ২৩তম প্রধানমন্ত্রী তিনি। সোফি গ্রেগোয়ার বেড়ে উঠেছেন মন্ট্রিলে। শৈশব থেকেই তারা একে অন্যের পরিচিত ছিলেন। তিনি ছিলেন ট্রুডোর এক ভাইয়ের বন্ধুর সহপাঠী।

২০০৩ সালে একটি দাতব্য প্রতিষ্ঠানের তহবিল সংগ্রহের অনুষ্ঠানে ট্রুডো ও সোফির দেখা, এরপর প্রণয়ে গড়ায় তাদের সম্পর্ক। ২০০৪ সালে এই জুটির বাগ্দানের পরের বছর বিয়ে করেন ট্রুডো ও সোফি। তাদের তিন সন্তান- ২০০৭ সালে বড় ছেলে জাভিয়ার, ২০০৯ সালে মেয়ে এলা গ্রেস ও ২০১৪ সালে ছোট ছেলে হ্যাড্রিয়েনের জন্ম হয়।

Place your advertisement here
Place your advertisement here