• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

গ্রেট হিমালয় ট্রেইল জয়ের স্বপ্ন ছুঁয়েছেন শাকিল!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গাজীপুরের কালিয়াকৈরের সন্তান ইকরামুল হাসান শাকিল গ্রেট হিমালয় ট্রেইল পাড়ি দিয়েছেন বলে দাবি করেছেন।

নেপালের পূর্ব-পশ্চিমে অবস্থিত বিস্তীর্ণ দুর্গমগিরি পথ ট্রেইল অতিক্রম করে ১০৯ দিনে পর্বতের উঁচুতে  এক  হাজার ৭০০ কিলোমিটার বন্ধুর পথ হেঁটে শাকিল তার স্বপ্ন ছুঁইয়েছেন। এ অভিযানে তিনি ২৯টি দুর্গম পাস অতিক্রম করেছেন। তার মধ্যে তাশি-লাপত্সা সর্বোচ্চ।

কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাস ইকরামুল হাসান শাকিলকে গত বৃহস্পতিবার (২৭ জুলাই) সংবর্ধনা দিয়েছে। দীর্ঘ ও ঝুঁকিপূর্ণ এ অভিযান শেষে শাকিল নিজ গ্রাম বাগচালায় ফিরে এসেছেন। বিশ্বের ৩৩তম হিসেবে নেপালের গ্রেট হিমালয় ট্রেইলের দীর্ঘ পথ পাড়ি দেওয়ার গৌরব অর্জন করেছেন ২৯ বছর বয়সী শাকিল।

ঝুঁকিপূর্ণ এ অভিযানের বিশেষ অভিজ্ঞতার বর্ণনা করে শাকিল বলেন, বেশ কয়েক বার মৃত্যুর খুব কাছ থেকে ফিরেছেন তিনি।

শাকিলের ভাষ্য, নেপালের পশ্চিম প্রান্তের হিলশা সীমান্ত থেকে শুরু করে পূর্বাঞ্চলীয় কাঞ্চনজঙ্ঘা বেস ক্যাম্প পর্যন্ত অভিযানে তিনি ২৯টি দুর্গম গিরিপথ অতিক্রম করেছেন। এর মধ্যে ১৪টিই ছিল বিপৎসংকুল।

তিনি বলেন, তার এই অভিযানে  হা-মীম গ্রুপ, দারাজ, নগদ, মোহাম্মদ হলিডেজ ও  ডিএমটিসি আর্থিক সহায়তা দিয়েছিল। তিনি তাদের প্রতি কৃতজ্ঞ। স্পন্সর পেলে আরও বড় কোনো অভিযানে বের হবেন শিগিগরই।

শাকিল কালিয়াকৈর উপজেলার বাগচালা গ্রামের প্রয়াত খবির উদ্দিন ও শিরিন আক্তার দম্পতির ছেলে। তিনি ফ্যাশন ডিজাইনিংয়ে পড়াশোনা শেষ করেছেন।

কাব্য সাধনা দিয়ে তার স্কুলজীবন শুরু হলেও পরে পাহাড়-পর্বতের চূড়া স্পর্শ করার নেশা পেয়ে বসে। এর আগেও শাকিল ছয় হাজার ১৮৬ মিটার উঁচুর মাউন্ট কায়াজোরি পর্বত, সাত হাজার ১২৭ মিটার উঁচুর হিমলুং, ছয় হাজার ৩৩২ মিটারের দোলমা খাংসহ বেশ কিছু পর্বত আরোহণ  করেছেন বলে জানা গেছে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, শাকিল শুধু কালিয়াকৈরের গৌরব নয়, তিনি বাংলাদেশের গৌরব ও অহংকার। তিনি তার সফলতা কামনা এবং তাকে  নিজ কার্যালয়ে ফুলে দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here