• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

এডিস মশা ঠেকাতে ‘বিটিআই’ প্রয়োগ শুরু আজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মশার প্রজননস্থল ধ্বংসে এবার ঢাকা উত্তর সিটি করপোরেশন বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস (বিটিআই) প্রয়োগ করতে যাচ্ছে। বৃহস্পতিবার (৩ জুলাই) রাজধানীতে প্রথমবারের মতো এই ব্যাকটেরিয়া প্রয়োগ করা হবে।

গুলশান ২ নম্বর গোলচত্বর সংলগ্ন ডিএনসিসি নগর ভবন প্রাঙ্গণে মশক নিয়ন্ত্রণ এই কার্যক্রমের উদ্বোধন হওয়ার কথা রয়েছে। ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, বিটিআই এক ধরনের ব্যাকটেরিয়া। মশার লার্ভা ধ্বংস করে বিটিআই। এর বৈশিষ্ট্য হলো, এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই মানুষের শরীরে। শুধু তা–ই নয়, পানিতে এটি প্রয়োগ করলে অন্য জলজ প্রাণীরও এতে ক্ষতি হয় না।সিঙ্গাপুর থেকে চার টন বিটিআই আমদানি করা হয়েছে।

গত ৩০ জুলাই ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের হাতে এসে পৌঁছে আমদানি করা এই বিটিআই।

ডেঙ্গুর সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে রাজধানীতে, ছড়িয়ে পড়েছে দেশের অন্যান্য এলাকায়ও। বাড়ছে মৃত্যু। বছরের শুরুতে লার্ভা জরিপের সময় স্বাস্থ্য অধিদফতর সাবধান করেছিল, এবার ডেঙ্গু ব্যাপক হারে বাড়তে পারে। বাস্তবেও তা ঘটছে। পরিস্থিতি নাজুক হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মুশতাক হোসেন বলেছেন, মহামারি নিয়ন্ত্রণে যেমন ব্যবস্থা নেওয়া হয়, এখন ডেঙ্গু নিয়ন্ত্রণে তা–ই করা উচিত। ডেঙ্গু এখন বাংলাদেশের জনস্বাস্থ্যের জন্য জরুরি পরিস্থিতি হিসেবে সৃষ্টি হয়েছে। এর নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া উচিত। উৎসস্থলে এডিস ধ্বংস করা উচিত।

Place your advertisement here
Place your advertisement here