• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

অস্কারে যুক্ত হলো নতুন আরো ১ বিভাগ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

৯৬তম অস্কারের অ্যাওয়ার্ড শো চলতি বছরের ১০ মার্চ অনুষ্ঠিত হবে। আর এরই মধ্যে চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করাও হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৩টি শাখায় অস্কার বিজয়ীদের এ পুরস্কার দেওয়া হবে।

এবারের অনুষ্ঠানে কাস্টিং ডিরেক্টর নামে নতুন আরো ১টি বিভাগ যুক্ত করা হয়েছে। এতদিন সিনেমার সঙ্গে যুক্ত অন্যান্য কলাকুশলীরা পুরস্কৃত হলেও অস্কারে কাস্টিং ডিরেক্টরদের কোনো স্থান ছিল না। অস্কারের ৯৮তম আসর অর্থাৎ ২০২৬ সাল থেকে তাদের সম্মানিত করা হবে।

নতুন এ বিভাগের নাম দেওয়া হয়েছে ‘বেস্ট অ্যাচিভমেন্ট ইন কাস্টিং’। বিগত কয়েক বছর ধরে কাস্টিং ডিরেক্টররা তাদের কাজের স্বীকৃতির জন্য আবেদন করে আসছে। শব্দ, পোশাক, চুল এবং মেকআপের মতো অন্যান্য ফিল্ম কারুশিল্পমূলক কাজই তারা করে থাকেন, যেটি যেকোনো সিনেমা নির্মাণের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাদের সেই অবদানের ভিত্তিতেই অ্যাকাডেমি পুরস্কারের আয়োজকদের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অ্যাকাডেমির কর্তারা এক বিবৃতিতে বলেছিলেন যে, কাস্টিং ডিরেক্টররা ‘চলচ্চিত্র নির্মাণে একটি অপরিহার্য ভূমিকা পালন করে’। এ ছাড়াও অ্যাকাডেমির সিইও বিল ক্রেমার এবং প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং বলেছেন যে, ‘অস্কারে কাস্টিংয়ে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে যোগ করতে পেরে আমরা গর্বিত’।

এর আগে ২০০১ সালে অস্কারে সর্বশেষ ‘বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম’ নামে নতুন বিভাগ যুক্ত হয়েছিল। অর্থাৎ ২ দশকের বেশি সময় পর অস্কারে নতুন কোনো বিভাগ যুক্ত হলো।

আসছে ১০ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার আসর। চূড়ান্ত মনোনয়ন তালিকায় সর্বোচ্চ ১৩ বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ওপেনহাইমার’। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল।

Place your advertisement here
Place your advertisement here