• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধ করা হবে: পরিবেশমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ ধ্বংসকারী ‘ওয়ান টাইম’ প্লাস্টিকের ভয়ংকর ক্ষতি থেকে ঢাকা শহরকে রক্ষায় ওয়ান টাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে। আগামী দুই বছরের মধ্যে এর ব্যবহার ৯০ শতাংশ কমিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে।

রোববার সংসদ এমপি ফেরদৌস আহমেদের জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১) এ আনীত নোটিশের জবাবে এ কথা বলেন তিনি।

পরিবেশ মন্ত্রী জানান, সারাদেশে প্রতিদিন ৩০ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য উৎপন্ন হয়। এরমধ্যে ৭ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপন্ন হয় রাজধানী ঢাকা শহরে। আর এর ১০ শতাংশ হচ্ছে সিঙ্গেল ইউজড প্লাস্টিক বা ওয়ান টাইম প্লাস্টিক। এরমধ্যে পানির বোতল, প্লাস্টিক চামচ, প্লেট, স্ট্র জাতীয় প্লাস্টিক রয়েছে। 

তিনি এ সময় সংসদের প্রতি প্রস্তাব করেন, জাতীয় সংসদেও যেন আমরা সিঙ্গেল ইউজড প্লাস্টিক ব্যবহার বন্ধ করি। তাহলে বাংলাদেশের জন্য একটি ভালো দৃষ্টান্ত হবে। এছাড়া তিনি এমপিদের নিজ নিজ এলাকায় ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করে বায়ু দূষণ রোধে এগিয়ে আসার আহ্বান জানান। 

মন্ত্রী বলেন, আমরা আরো কিছু কাজ করছি সেটাকে বলা হয় ‘স্ট্যান্ডার্ড প্রডিউসার রেসপন্সিবলিটি’ অর্থাৎ যারা পণ্যগুলো তৈরি করবেন, তাদেরকে আমরা সেই পণ্যের বর্জ্য ব্যবস্থাপনার জন্য দায়ী করতে চাই। এজন্য রুলস তৈরি করা হচ্ছে। এছাড়া আমরা সিঙ্গেল ইউজড প্লাস্টিক ব্যবহার থেকে বের হয়ে আসার জন্য কাজ করছি। 

Place your advertisement here
Place your advertisement here