• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

Find us in facebook
সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

`দুর্যোগের ঝুঁকি হ্রাসে গৃহীত পদক্ষেপ বাস্তবায়ন করা হবে`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগের ঝুঁকি হ্রাস করার জন্য সরকারের গৃহীত পদক্ষেপগুলোর প্রত্যেকটি বাস্তবায়ন করা হবে। 

তিনি বলেন, মানুষের লিঙ্গ, বয়স, অক্ষমতা এবং সামাজিক প্রেক্ষাপট তাদের দুর্যোগ পরিকল্পনায় যে পরিবর্তন আনে সেগুলো বিবেচনায় এনে দুর্যোগে আমরা প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করতে পারি।

সোমবার ঢাকায় একটি হোটেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ (আইডিএমভিএস) আয়োজিত ‘দক্ষিণ এশিয়ায় দুর্যোগ ঝুঁকি হ্রাস,জেন্ডার ও ইন্টার সেকশনালিটি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন ডা. মো. এনামুর রহমান।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ইন্টারসেকশনালিটি ধারণাটি আমাদের মনে করিয়ে দেয় যে মানুষের পরিচয়ের সামাজিক শ্রেণি, বর্ণ, জাতি, ধর্ম এবং অক্ষমতার মতো বিবিধ দিক রয়েছে।

তিনি বলেন, সুবিধাবঞ্চিত একজন প্রতিবন্ধী নারী দুর্যোগের সময় অন্য একজন সুবিধাপ্রাপ্ত শারীরিকভাবে সক্ষম নারীর তুলনায় ভিন্ন ভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হন। সুতরাং, দুর্যোগ ব্যবস্থাপনার পরিকল্পনা করার ক্ষেত্রে আমাদের এই জটিল ও বাস্তব বিষয়গুলো বিবেচনা করে নীতিমালা এবং কর্মসূচি গ্রহণ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের লিঙ্গ, বয়স, অক্ষমতা এবং সামাজিক প্রেক্ষাপট তাদের দুর্যোগ পরিকল্পনায় যে পরিবর্তন আনে সেগুলো বিবেচনায় এনে আমরা দুর্যোগে প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করতে পারি। জেন্ডার রেসপনসিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস' (গ্রিপ) দক্ষিণ এশিয়ার অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম জনগণের প্রতি সরকারের প্রতিশ্রুতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। আমাদের ‘জেন্ডার রেসপনসিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস’ -এর মূলমন্ত্র ধারণ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানসহ দক্ষিণ আফ্রিকার গবেষকবৃন্দ,জেন্ডার রেসপনসিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস (গ্রিপ)এর প্রধান সমন্বয়ক অধ্যাপক মওরীন ফোরডহ্যাম এবং সাউথ এশিয়া এর আঞ্চলিক প্রধান অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।

Place your advertisement here
Place your advertisement here