• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

‘ফিল্ম আর্কাইভকে বিশ্বমানে রূপ দিয়েছেন প্রধানমন্ত্রী’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে তথ্য ও সম্প্রচার সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে যে ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন, সেটিকে বিশ্বমানের সংস্থায় রূপ দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আজ আমাদের, বিশ্বের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ও বিশ্বস্বীকৃত ভূমিকা রাখছে।

বুধবার (১৭ মে) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ফিল্ম আর্কাইভের প্রয়োজনীয়তা তুলে ধরে তথ্যসচিব বলেন, ইতিহাস, সংস্কৃতি ও জ্ঞানচর্চায় তথ্য এবং অডিও-ভিজুয়াল ডেটা সংরক্ষণের কোনো বিকল্প নেই। আর এই গুরুত্বপূর্ণ তথ্যাদি যদি প্রাচীন কিংবা দুর্লভ হয়, তা অনেক বেশি মূল্যবান। কারণ সেই তথ্য এবং চলচ্চিত্র আমাদের ঐতিহ্য ও পরিচিতির ধারক। ফিল্ম আর্কাইভ সেগুলোই সংরক্ষণ করছে।

হুমায়ুন কবীর খোন্দকার এসময় দেশে চলচ্চিত্র শিল্পের বিকাশে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তথ্যমন্ত্রীর প্রচেষ্টায় সিনেমা হল নির্মাণ ও সংস্কারে ১০০০ কোটি টাকার সহজ ঋণ তহবিল, চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট, ফিল্ম সিটি নির্মাণসহ নানা উদ্যোগ তুলে ধরেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের একটি প্রামাণ্য দলিল হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি লাভের নেপথ্যে অন্যান্য ফিল্ম আর্কাইভেরও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। মহান মুক্তিযুদ্ধের অডিও-ভিজুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণের জন্য প্রকল্প নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। এতে বক্তব্য রাখেন সাবেক সচিব কামরুন নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) ড. মো. জাহাঙ্গীর আলম, অভিনেত্রী কোহিনূর আক্তার সুচন্দা, সংস্কৃতি ব্যক্তিত্ব সৈয়দ সালাউদ্দিন জাকী, নাসির উদ্দিন ইউসুফ ও প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। অতিথিরা ফিল্ম আর্কাইভকে তাদের প্রাণের প্রতিষ্ঠান এবং স্মৃতির সংরক্ষণাগার হিসেবে বর্ণনা করেন। 

এর আগে সকালে বর্ণাঢ্য র‌্যালি শেষে বেলুন ও পায়রা উড়িয়ে ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন করেন তথ্যসচিব। চিত্রতারকা অরুণা বিশ্বাস, ফেরদৌস আহমেদ, দিলারা, অঞ্জনা, অভিনয়শিল্পী দিলারা জামান, নাদের চৌধুরী, চলচ্চিত্র ব্যক্তিত্ব মসিহ উদ্দিন শাকের, মতিন রহমান, মুশফিকুর রহমান গুলজার ও লায়লুন নাহার স্বেমি অনুষ্ঠানমালায় অংশ নেন। 

Place your advertisement here
Place your advertisement here