• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

স্থানীয় সরকারের ৬১ ভোটের তফসিল আজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

স্থানীয় সরকারের ৬১টি উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ভোটের তফসিল হতে পারে আজ রোববার (১৪ মে)। স্থানীয় সরকারের এই নির্বাচনগুলোর দিনক্ষণ ঠিক করতে আজ (রোববার) ১৮তম সভায় বসতে যাচ্ছে কমিশন। নির্বাচন কমিশন (ইসি) ভবনের সম্মেলন কক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বিকেল ৩টায় বৈঠকটি শুরু হবে। এসময় ইসির অন্যান্য চার কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

কমিশন সভায় পাঁচটি বিষয়ের ওপর সুনির্দিষ্টভাবে আলোচনা করা হবে। পৌরসভা সাধারণ নির্বাচন, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য শূন্য পদের নির্বাচন, নির্বাচনকালীন অফিস সময়ের পরে এবং সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে অফিসে উপস্থিত থেকে দায়িত্ব পালনের জন্য আপ্যায়ন বাবদ অর্থ দেওয়ার নীতিমালা ও বিবিধ বিষয়ে আলোচনা করা হবে।

ইসি সূত্রে জানা গেছে, বৈঠকে ২১টি ইউপি সাধারণ, ২০টি ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন, সাতটি পৌরসভায় সাধারণ, ১০টির মতো পৌরসভার বিভিন্ন পদে উপনির্বাচন এবং তিনটি উপজেলার ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদ উপ-নির্বাচন নিয়ে আলোচনা হবে।

যেসব ইউপির সাধারণ নির্বাচনে তফসিল হতে পারে

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর ইউনিয়ন পরিষদ, সিলেটের বিশ্বনাথের অলংকারী, রামপাশা, দৌলতপুর, বিশ্বনাথ ও দেওকলস, চট্টগ্রামের সন্দ্বীপের কালাপানিয়া, কক্সবাজারের মহেশখালীর ধলঘাটা, জয়পুরহাটের ক্ষেতলালের বড়াইল, যশোরের মনিরামপুরের হরিহরনগর, চুয়াডাঙ্গার জীবননগরের আন্দুলবাড়ীয়া, পটুয়াখালীর দুমকির লেবুখালী ও শ্রীরামপুর, বরিশালের মেহেন্দীগঞ্জের আলিমাবাদ, ভোলার চরফ্যাশনের মুজিব নগর, ঝালকাঠি সদরের পোনাবালিয়া, পিরোজপুরের কাউখালীর শিয়ালকাঠী, খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ও মানিকছড়ির যোগ্যাছোলা, টাঙ্গাইলের কালিহাতীর বীরবাসিন্দা ও পারখী ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের তফসিল হতে পারে।

এছাড়া, ২০টির মতো ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন হওয়ার কথা রয়েছে। এছাড়া তিনটি উপজেলার ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচন হওয়ার কথা রয়েছে। 

যেসব পৌরসভায় তফসিল হতে পারে- পিরোজপুরের নবগঠিত ভান্ডারিয়া, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট ও কুমিল্লার দেবিদ্বার পৌরসভা। নির্বাচন উপযোগী অন্যান্য পৌরসভা হলো- পিরোজপুরের মঠবাড়িয়া, চাঁদপুরের ছেংগারচর ও যশোরের বেনাপোল পৌরসভা। এছাড়া ইসিকে প্রায় ১০টির মতো পৌরসভার বিভিন্ন পদে উপ-নির্বাচন করতে হবে।

Place your advertisement here
Place your advertisement here