• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

বেরোবিতে পতাকা অবমাননাকারীদের শাস্তির দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মহান বিজয় দিবসে পতাকা অবমাননাকারীদের দ্রুত গ্রেফতার করে শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধনে জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দীন আহমেদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহর পদত্যাগ দাবি করে বক্তৃতা প্রদান করেন।

তিনি বলেন, আমাদের আজকে এখানে পথে দাঁড়িয়ে বিক্ষোভ ও মানববন্ধন করার কথা না। কিন্তু গত ১৬ ডিসেম্বর যে অপ্রীতিকর ঘটনা ঘটেছিলো তা নিয়ে কথা বলতে আমরা এখানে দাঁড়িয়েছি। অনেক রক্তের বিনিময়ে আমরা স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্র, একটি সংবিধান ও পতাকা পেয়েছি। যারা এই পতাকার অবমাননা করে কোনো অবস্থায় যাতে তারা এই বিদ্যাপীঠে থাকতে না পারে সেই ব্যবস্থা নিতে আমরা বাধ্য হবো। অভিযুক্ত সকল শিক্ষক এবং ভিসি যতক্ষণ জনগণের কাছে ক্ষমা না চাইবে ততক্ষণ শুধু এই মানববন্ধন নয় এর চেয়েও তীব্র আন্দোলন গড়ে তোলা হবে। এটার সুষ্ঠু সমাধানের একমাত্র পথ হলো সকল শিক্ষার্থী ও জনগণের কাছে তাদের করজোড়ে ক্ষমা চাইতে হবে। যেসকল শিক্ষক এই কাণ্ডে জড়িত কোনভাবেই তাদের এই বিদ্যাপীঠে পাঠদানের অনুমতি থাকবেনা। ভিসি এই ব্যবস্থা না নিলে আমরা নিজেরাই তথ্যপ্রযুক্তি আইনে মামলা রুজু করতে বাধ্য হবো। ভিসি সাহেবকে আমি বলবো আপনি যত তাড়াতাড়ি আসবেন এবং এখান থেকে পদত্যাগ করে চলে যাবেন ততই আপনার মঙ্গল হবে।

এ সময় কেন্দ্রীয় ছাত্রলীগের কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য ফয়সাল আজম ফাইনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজউদ্দিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাজেদ আলী বাবুল, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান শাহীন, জেলা যুবলীগের সদস্য ও রংপুর সিটি ২৮ ওয়ার্ড কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু, বেরোবি ছাত্রলীগের সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার।

এছাড়াও মানববন্ধনে বেরোবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ, পতাকা অবমাননা এজাহারের বাদী ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আরিফুজ্জামান আরিফসহ জেলা ও মহানগর ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, পতাকা অবমাননার ঘটনার ৫ দিন পর সোমবার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তবে এই তদন্ত কমিটি কতদিনে রিপোর্ট প্রদান করবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

তদন্ত কমিটির বিষয়ে পতাকা অবমাননার মামলার প্রধান অভিযোগকারী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক বলেন, পতাকা অবমাননার ঘটনায় এত পরে তদন্ত কমিটি গঠন বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বহীনতারই বহিঃপ্রকাশ। উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তিদের বেশ কয়েকজন পতাকা অবমাননার দায়ে অভিযুক্ত। এমন অবস্থায় তদন্ত কমিটি স্বাধীনভাবে কাজ করতে পারে না। বিচার প্রক্রিয়ার পুলিশি তদন্তসহ সকল তদন্ত প্রভাবহীনভাবে করার জন্য পতাকা অবমাননার ঘটনায় অভিযুক্ত উপাচার্যসহ সকল অভিযুক্ত শিক্ষকদের প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে জানতে উপাচার্য ডক্টর নাজমুল আহসান কলিম উল্লাহর সাথে ফোনে যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ করেন নি।

উল্লেখ্য, মহান বিজয় দিবসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে বিকৃত পতাকা নিয়ে ছবি তোলেন ওই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক। পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় উঠে। এ ঘটনায় ৯ শিক্ষকসহ উপাচার্যের বিরুদ্ধে রংপুর মহানগর পুলিশের তাজহাট থানায় দুটি অভিযোগ দায়ের হয়েছে। অন্যদিকে রংপুর জেলা প্রশাসন থেকে তিন সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here