• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

কুড়ানো আলুতে বছর চলে তাদের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

আলু কুড়িয়ে বাড়তি আয়ের চেষ্টা করছেন দিনাজপুর সদর উপজেলার নশিপুর, ফার্মেরহাট ও জামতলি এলাকার মানুষ। প্রতি বছর আলু কুড়িয়ে সেটি সারাবছরের জন্য সংরক্ষণ করেন তারা। কেউ কেউ সে আলু বিক্রি করে নিত্য প্রয়োজনীয় জনিসপত্র কিনেন পরিবারের জন্য।

সরেজমিনে দেখা যায়, এলাকার বিএডিসির বীজ উৎপানকারী জমি ও আশপাশের কৃষককের জমিতে আলু খুঁজতে বেরিয়েছেন শত শত মানুষ। শিশু থেকে বৃদ্ধ যেন কেউ বাদ নেই। কেউ জমির মাটি খুঁড়ে কেউবা আবার হালের পেছনে ঘরে এ আলু কুড়িয়ে সুখ অনুভব করেন।

আলু কুড়াতে আসা রুমন, আকাশ ও শেফালি জানায় সারাবছরেই আলু লাগে। আমাদের সংগ্রহ করে দেওয়া আলু মায়েরা হাঁড়ি-পাতিল বা বালুতে সংরক্ষণ করেন। এসব আলু প্রয়োজনে সারাবছর আমরা বিভিন্ন পদ বানিয়ে খাই। এখানে আলু কুড়াতে শুধু অভাবীরাই আসেন না। এটি এখন উৎসবে পরিণত হয়েছে।

আলেয়া বেওয়া নামের এক বৃদ্ধা জানান, আলু তোলার সময় অসতর্কতার কারণে কিছু আলু মাটিতে চাপা পড়ে যায়। আমরা এসব আলু সংগ্রহ করি। কৃষকরা আলু নিয়ে যাওয়ার পর জমি উন্মুক্ত করে দেন। বাশিলা, কোদাল দিয়ে মাটি খুঁড়ে লুকিয়ে থাকা আলু বের করে আনি।

জামতলী বাজারের আলু ব্যবসায়ী জাকির হোসেন জানান, কুড়ানো আলুতে সাধারণত সবধরনের আলু থাকে। সাধারণত আলুগুলো তারা কম বিক্রি করেন। যারা বিক্রি করে তারা মূলত গরীব অসহায় শিশু। আলু কুড়িয়ে অনেক শিশু হাজার টাকা পর্যন্ত পেয়েছে। এ টাকা দিয়ে তার পোশাক, জুতা কিনে থাকে। ছোট বেলা থেকে আমরা এ আলু কুড়ানো উৎসব দেখে আসছি।

কর্ণাই গ্রামের কৃষক ইয়াসির আলী বলেন, ৬ বিঘা জামিতে আলু চাষ করেছি। গরু দিয়ে হাল চাষ করে শ্রমিক দিয়ে আলু তুলেছি। এরপরও কিছু আলু মাটিতে থেকে যায়। সেই আলু গ্রামের মানুষ কুড়িয়ে থাকে। আলু কুড়াতে আসা বেশিরভাগই নারী।

চেহেলগাজী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মেম্বার নাজির হোসেন বলেন, এ এলাকায় ব্যাপক আলু চাষ হয়। তাছাড়া বিএডিসির খামারে বীজের আলু চাষ হয়। যখন আলু তুলে তখন সাধারণ মানুষের মধ্যে আলু কুড়ানোর উৎসব দেখা যায়। হাজারো মানুষ এ জমিতে আলু কুড়ায়।

নশিপুর পাটবীজ খামারের সহকারী পরিচালক শেকর কুমার সাহা বলেন, যখন বীজ আলু তোলা হয় তখন এলাকার মানুষ দলে দলে জমিতে আসেন। এটা তাদের কাছে উৎসবের মত। যেসব আলু মাটিতে ঢাকা পড়ে সেগুলো তারা কুড়িয়ে নিয়ে যান।

Place your advertisement here
Place your advertisement here