• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

লিলিয়াম ফুলে ভাগ্যবদলের উজ্জ্বল সম্ভাবনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

শীতপ্রধান দেশের অপরুপ সৌন্দর্যের ফুল লিলিয়াম। দেখতে কৃত্রিম ফুল মনে হলেও স্পর্শেই নিশ্চিত হওয়া যায় সাদা, হলুদ আর লাল রঙের এই অনিন্দ্য সুন্দর ফুল। তিন রঙের এই ফুল ফাল্গুন থেকে এখনো দোল খাচ্ছে। লিলিয়াম তার নৈসর্গিক সৌন্দর্য ছড়াচ্ছে বাতাসের ঢেউয়ে ঢেউয়ে। বিদেশি জাতের এই ফুলের স্বর্গে নিজেদের হারিয়ে ফেলতে ছবির ফ্রেমে বন্দী হয়ে থাকে দূর দুরান্ত থেকে ছুটে আসা দর্শনার্থীরা।

বাণিজ্যিকভাবে ভাগ্যবদলের উজ্জ্বল সম্ভাবনা থাকায় গবেষণামূলকভাবে এই ফুল চাষ করেছে রংপুরের কৃষি গবেষণা ইনস্টিটিউট। গত ৩ বছর ধরে এই ফুল চাষ করে গবেষণার মাঠে সফল হয়েছেন বিজ্ঞানীরা। অধিক চাহিদা ও উচ্চমূল্য হওয়ায় কৃষকের ভাগ্য বদলের হাতছানি দিচ্ছে লিলিয়াম।

সরেজমিনে দেখা যায়, কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. আবু হেনা মোস্তফা বলেন, এই লিলিয়াম ফুল চাষের উদ্দেশ্য হচ্ছে সৌন্দর্য এবং চাষের দিক থেকে লাভবান হওয়ার ব্যাপক সম্ভাবনা আছে। এখানে বারি লিলিয়াম ১,২,৩ এই তিন রংয়ের ফুল আনা হয়েছে। এখান থেকে বেশকিছু নার্সারিতে নিয়ে রোপন করেছে অনেকেই। এটি উচ্চমূল্য এবং সুন্দর হওয়ায় একেকটি স্টিকে ভালো দামও পেয়েছেন কৃষক ও দোকানীরা। এই ফুল চাষের পদ্ধতি ও সমস্ত প্রক্রিয়ায় আমরা দেখেছি এটি বাহিরের দেশের ফুল হলেও আমাদের এখানে চাষ করা সম্ভব। এই ফুল চাষে উদ্ধুদ্ধ হলে বেকার যুবকরাও সাবলম্বী হতে পারবে। চাহিদা থাকায় লাভবান হওয়া সম্ভব বলে মনে করছি। 

বিজ্ঞানীরা গবেষণা শেষে আগ্রহী কয়েকজন চাষির মধ্যে এই ফুল চাষের যাবতীয় উপকরণ হস্তান্তর করেছেন। ইতিমধ্যে জেলার ৫ কৃষক লিলিয়াম চাষে সফলতার মুখ দেখেছেন। রংপুরে চাষ হওয়া লিলিয়াম ভালোবাসা দিবস উপলক্ষে স্থানীয় বাজারে উচ্চমূল্যে শোভা পেয়েছে এই ফুল। বর্তমানে ব্যাপক পরিসরে লিলিয়াম ফুল চাষ সম্প্রসারণে কাজ শুরু করেছেন কৃষি বিজ্ঞানীরা।

কৃষি গবেষণা ইনস্টিটিউট রংপুর সরেজমিন গবেষণা বিভাগ সূত্রে জানা যায়, শীতপ্রধান দেশে লিলিয়াম ফুলের আবাদ হয়। বিশ্বে এ ফুলের চাহিদা ব্যাপক। তাই কৃষকদেরকে যদি এই ফুল চাষে উদ্ধুদ্ধ করা হয় লিয়িয়ামে ভাগ্যবদলে যাবে তাদের।

Place your advertisement here
Place your advertisement here