• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রংপুর বিভাগে নতুন বইয়ের সুগন্ধে মাতবে সাড়ে ২৯ লাখ শিক্ষার্থী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নতুন বইয়ের সুগন্ধে মাতোয়ারা হবে রংপুর বিভাগের ৮ জেলার ক্ষুদে শিক্ষার্থীরা। আগামী বছরের প্রথম দিনে তাদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এরমধ্যে এ বিভাগের শতভাগ পাঠ্যপুস্তক জেলা ও উপজেলাগুলোতে পৌঁছে গেছে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মুজাহিদুল ইসলাম জানান, এ বিভাগের ৮ জেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৯ হাজার ৫৪৪টি। এসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ১৪ লাখ ৪৩ হাজার ৩৬০ জন। এর পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরি স্কুলের শিক্ষার্থী রয়েছে ১৪ লাখ ৮৪ হাজার ৯৭ জন। ফলে মোট শিক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭ জন।

এরমধ্যে প্রাক প্রাথমিক শিক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৮৮, প্রথম শ্রেণিতে ৫ লাখ ৪৬ হাজার ২১২, দ্বিতীয় শ্রেণিতে ৫ লাখ ৩৩ হাজার ৬৯২, তৃতীয় শ্রেণিতে ৪ লাখ ৯৯ হাজার ৮৩৩, চতুর্থ শ্রেণিতে ৪ লাখ ৫৬ হাজার ৪১৭ এবং পঞ্চম শ্রেণিতে ৪ লাখ ১১ হাজার ৩১৫ জন।

প্রাক প্রাথমিকে আমার বই নামে একটি করে পাঠ্যপুস্তক ও খাতা দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় তিনটি করে পাঠ্যপুস্তক এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ছয়টি করে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

তিনি জানান, রংপুর বিভাগের ৮ জেলায় ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এরমধ্যে পঞ্চগড় জেলায় ৬৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৫ হাজার ৪৭ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ৭১ হাজার ৫৩০ শিক্ষার্থীসহ মোট শিক্ষার্থী ১ লাখ ৬৬ হাজার ৫৭৭ জন, ঠাকুরগাঁও জেলায় ৯৯৯টি স্কুলের মধ্যে ১ লাখ ২২ হাজার ৪৭ জন শিক্ষার্থী ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১৪ হাজার ৩৩০ জন শিক্ষার্থীসহ মোট ২ লাখ ৩৬ হাজার ৭৭৭, দিনাজপুর জেলায় ১ হাজার ৮৭১টি স্কুলে ২ লাখ ৫২ হাজার ৭৫৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ১৬ হাজার ৭৬৯, নীলফামারী জেলায় ১ হাজার ৮৫টি স্কুলে ১ লাখ ৮০ হাজার ৩১৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ৭৭ হাজার ২৬৮ শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ২৭ হাজার ৫৮৭।

এছাড়া রংপুর জেলায় ১ হাজার ৪৫৬টি স্কুলে ২ লাখ ২৮ হাজার ৩৭২ ও অন্য ক্যাটাগরির ৩ লাখ ৪ হাজার ৪১ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৩২ হাজার ৪১৩টি পাঠ্যপুস্তক, লালমনিরহাট জেলায় ৭৬৩টি স্কুলে ১ লাখ ২০ হাজার ২৭১ ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১০ হাজার ২২১ শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৩০ হাজার ৯৯২টি পাঠ্যপুস্তক, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ২৪০টি স্কুলে ২ লাখ ১৬ হাজার ৯৮৩ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ১ লাখ ৩৩ হাজার ৯৪৮ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৫০ হাজার ৯৩১টি পাঠ্যপুস্তক এবং গাইবান্ধা জেলায় ১ হাজার ৪৬৬টি স্কুলে ২ লাখ ২৭ হাজার ৫৬২ ও অন্য ক্যাটাগরির স্কুলে ২ লাখ ৮৫ হাজার ৮৯০ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ১৩ হাজার ৪৫২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মুজাহিদুল ইসলাম জানান, রংপুর বিভাগের ৮ জেলা ও উপজেলায় শতভাগ পাঠ্যপুস্তক পৌঁছে গেছে। এখন শুধু অপেক্ষার পালা।

Place your advertisement here
Place your advertisement here