• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রংপুর বিভাগে যারা পেলেন ‘সোনালি আঁশ’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে তৃণমূল বিএনপি। ৩০০ আসনের মধ্যে ২৮০টিতে প্রার্থীর নাম ঘোষণা করেছে দলটি। এর মধ্যে রংপুর বিভাগের আট জেলার ৩৩টি সংসদীয় আসনে ২৪ জনের নাম রয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির মহাসচিব তৈমূর আলম খন্দকার।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে সোনালি আঁশ প্রতীকে অংশ নিচ্ছে তৃণমূল বিএনপি। দলটির প্রার্থী হিসেবে রংপুর জেলার ছয়টি আসনের মধ্যে তিনটি আসনে প্রার্থী দিয়েছে দলটি। এর মধ্যে রংপুর-১ আসনে বদরুদ্দোজা চৌধুরী, রংপুর-৫ আসনে খালেদা খানম ও রংপুর-৬ আসনে ইকবাল হোসেনকে মনোনয়ন দেওয়া হয়েছে।

পঞ্চগড়-২ আসনের প্রার্থী আব্দুল আজিজ। ঠাকুরগাঁও-১ আসনে আমিরুল ইসলাম ও ঠাকুরগাঁও-২ আসনে অ্যাডভোকেট আফাজুল হক এবং মোজাফফর হোসেনকে প্রার্থী করা হয়েছে। আর দিনাজপুরের ছয়টির মধ্যে দিনাজপুর-১ আসনের প্রার্থী মশিউর রহমান, দিনাজপুর-৩ আসনে অ্যাডভোকেট মনজুরুল হক এবং দিনাজপুর-৬ আসনে মোফাজ্জল হোসেন।

নীলফামারীর চারটি আসনের প্রার্থীরা হলেন; নীলফামারী- অ্যাডভোকেট কেএনকে আলম চৌধুরী, নীলফামারী-৩ আসনে খলিলুর রহমান, নীলফামারী-৪ আসনে ডা. আব্দুল্লাহ আল নাসের, মোখলেছুর রহমান ওরফে মাহারুক খান এবং ছাদিকুর মিয়া তালুকদার। লালমনিরহাট-১ আসনে আবদুল আলীম, লালমনিরহাট-২ আসনে সিরিন তাবাসসুম রায়হান মসতাজীর তামান্না এবং লালমনিরহাট-৩ আসনে শামীম আহমেদ চৌধুরী।

এছাড়া কুড়িগ্রামের চারটি আসনের তিনটিতে প্রার্থী দিয়েছে দলটি। এর মধ্যে কুড়িগ্রাম-১ আসনে আশরাফ উদ্দিন মোড়ল, কুড়িগ্রাম-৩ আসনে আব্দুল বাতেন এবং কুড়িগ্রাম-৪ আসনে আতিকুর রহমান খান। গাইবান্ধার পাঁচটির মধ্যে গাইবান্ধা-১ আসনে তাজুল ইসলাম, গাইবান্ধা-৩ আসনে রেজাউল ইসলাম এবং গাইবান্ধা-৪ আসনে মোহাম্মদ ওবায়দুল হক সরকারকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে তৃণমূল বিএনপি।

এদিকে গতকাল বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত রংপুরের ছয়টি আসনে ৪৮ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান। এদের মধ্যে দুজন মনোনয়ন ফরম জমা করেছেন।

অন্যদিকে মনোনয়ন ফরম সংগ্রহকারী প্রার্থীদের মধ্যে রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে ১২ জন, রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে ৬ জন, রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) ৯ জন, রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে ৩ জন, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে ১০ জন এবং রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে ৮ জন রয়েছে। এই ছয়টি আসনে স্বতন্ত্র ছাড়াও আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএফ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), কৃষক শ্রমিক জনতা লীগ থেকে প্রার্থী দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ (৩০ নভেম্বর)। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ভোটগ্রহণ আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

Place your advertisement here
Place your advertisement here